Turkey Syria

ভয়াবহ ভূমিকম্প তুরস্কে-সিরিয়ায়, নিহত প্রায় আড়াই হাজার

আন্তর্জাতিক

Turkey earthquake syria aleppo bengali news

সোমবার তুরস্কের দক্ষিণাঞ্চলে ৭.৮ মাত্রার ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় কয়েক হাজার মানুষ নিহত হয়েছেন। সম্পূর্ণ ভাবে ধ্বংস হয়েছে কয়েক হাজার বাড়ি। 


তুরস্কের রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে তীব্র ভূমিকম্পে ২৩০০  জনের বেশি মানুষের মৃত্যু হয়েছে। তুরষ্কের ১০টি প্রদেশ ভূমিকম্পের ফলে ক্ষতিগ্রস্ত হয়েছে। রেড ক্রিসেন্ট স্বেচ্ছাসেবকদের পাশাপাশি ৯ হাজারের বেশি তুর্কী সেনা জওয়ান উদ্ধারকাজে সামিল হয়েছে। ইতিমধ্যেই ক্ষতিগ্রস্ত অঞ্চলে উড়ে গিয়েছেন তুরষ্কের প্রতিরক্ষা এবং স্বাস্থ্যমন্ত্রী। ভেঙে পড়া বাড়ির ধ্বংসস্তূপে কয়েক হাজার মানুষের আটকে থাকার আশঙ্কা তীব্র হচ্ছে প্রতি মুহূর্তে। এখনও অবধি পাওয়া খবর অনুযায়ী, ৫ হাজারের বেশি মানুষ আহত হয়েছেন।  


তুরষ্কের পাশাপাশি উত্তর সিরিয়ার আলেপ্পো এবং সংলগ্ন অঞ্চলেও ভূমিকম্পের ফলে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।  শক্তিশালী কম্পন দূরবর্তী সাইপ্রাস এবং লেবাননেও অনুভূত হয়েছে। উদ্ধারকারীরা জানাচ্ছেন, সোমবার ভোরের দিকে ভূমিকম্প হওয়ার ফলে ক্ষয়ক্ষতির মাত্রা লাগাম ছাড়িয়েছে। ভূতাত্বিকরা জানাচ্ছেন দক্ষিণের অ্যারাবিয়ান প্লেটের সঙ্গে সংঘাত ঘটে অ্যানাটোলিয়ান প্লেটের। তারফলেই এই কম্পন বলে তাঁদের অভিমত। দক্ষিণ তুরষ্কের গাজিয়ানটেপ শহরকে ভূমিকম্পের উৎসস্থল হিসেবে মনে করা হচ্ছে। গাজিয়ানটেপ ছাড়াও ইসকেনদেরুন শহরেও প্রভূত ক্ষয়ক্ষতি হয়েছে। 

 

সিরিয়ার আলেপ্পো শহর গৃহযুদ্ধে বিধ্বস্ত দীর্ঘদিন ধরে। বোমা, বন্দুকের শাসানিতে সন্ত্রস্ত। সংবাদমাধ্যমে বারবারই আলেপ্পোর সেই ছবি বেরিয়েছে। এবার ভূমিকম্পে একেবারে মাটির সঙ্গে শহর মিশে গিয়েছে বলে জানাচ্ছে সংবাদমাধ্যম। 

Comments :0

Login to leave a comment