World Happiness Report

প্রতিবেশী দেশ গুলোর তুলনায় সুখী তালিকায় অনেকটা পিছিয়ে ভারত

আন্তর্জাতিক

বিশ্ব সুখী দেশের তালিকায় (World Happiness Report) প্রায় শেষের দিকে ১২৬ তম স্থানে রয়েছে ভারত। যদিও গত বছরের তুলনায় কিছুটা উন্নত হয়েছে ভারতের স্থান, ২০২২’এ ছিল ১৩৬তম স্থানে। তারপরেও ভারত তার প্রতিবেশী দেশ গুলোর তুলনায় সুখী তালিকায় অনেকটাই পিছিয়ে। রাষ্ট্র সংঘের একটি সমিক্ষায় প্রকাশিত হয়েছে এই রিপোর্ট। ১৪৬টি দেশের মধ্যে ভারতের অবস্থান ১২৬ তম স্থানে। যেখানে ভারতের প্রতিবেশী দেশ পাকিস্তান রয়েছে ১০৮ তম স্থানে এমনকি অর্থিক ভাবে বিধ্বস্ত শ্রীলঙ্কাও রয়েছে ভারতের অনেক আগে। ১১২তম স্থানে শ্রীলঙ্কা ও বাংলাদেশ রয়েছে ১১৮ ও নেপাল রয়েছে ৭৮তম স্থানে। 

বিশ্বের সুখী দেশের তালিকার শির্ষে রয়েছে ফিনল্যান্ড। দ্বিতীয় ও তৃতীয়তম স্থানে রয়েছে অপর দুটি নরডিক দেশ ডেনমার্ক ও আইসল্যান্ড। প্রথম দশটি দেশের মধ্যে আট দেশই ইউরোপের দেশ, একমাত্র নিউজিল্যান্ড ও ইস্রায়েল ছাড়া। সুখী দেশের তালিকায় এমনকি ভারতের থেকে এগিয়ে রাশিয়া ও ইউক্রেনও। রাশিয়া রয়েছে ৭০ তম স্থানে ও ইউক্রেন রয়েছে ৯২ তম স্থানে।

গ্যালপ ওয়ার্ল্ড পোল ২০২০-২০২২’র রিপোর্টের ভিত্তিতে হয়েছে এই সমিক্ষা। জীবন যাত্রার মান সহ দেশে উৎপাদনের হার, সামাজিক সুরক্ষা, মত প্রকাশের স্বাধীনতা ও দুর্নীতি সহ বিভিন্ন বিষয়ের ওপর নির্ভর করেই এই তালিকা তৈরি করা হয়। হয়। বলাই বাহুল্য বিজেপি’র শাসনকালে এই সব কিছুরই অবনতি হয়েছে দেশে।  

Comments :0

Login to leave a comment