Aero India 2023

বেঙ্গালুরুতে ৯৮ দেশের বিমান প্রদর্শনী শুরু

জাতীয়

বেঙ্গালুরুতে শুরু হলো বহুদেশীয় বিমান প্রদর্শনী। প্রতিরক্ষা মন্ত্রক জানাচ্ছে, এই প্রদর্শনী এশিয়ার সবচেয়ে বড়। ৯৮টি দেশের ৮০৯টি বিমান নির্মাণ সংস্থা এই প্রদর্শনীতে অংশ নিয়েছে। বিভিন্ন দেশ নিজেদের বায়ু প্রতিরক্ষা প্রযুক্তি এই অনুষ্ঠানে তুলে ধরবে। 
সোমবার বিমান প্রদর্শনীর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কেন্দ্রের দাবি, বিমান প্রদর্শনী থেকে দেশে ৭৫ হাজার কোটি টাকার বিনিয়োগের সম্ভাবনা রয়েছে সামরিক ক্ষেত্রে। এছাড়া ২৫১ টি চুক্তি বিভিন্ন ভারতীয় এবং বিদেশী প্রতিরক্ষা সংস্থাগুলির মধ্যে স্বাক্ষরিত হওয়ার সম্ভাবনা রয়েছে।
এয়ার ইন্ডিয়া এয়ার বাস এসই এবং বোয়িং কো সংস্থা থেকে প্রায় ৫০০টি জেট কেনার একটি সম্ভাব্য রেকর্ড অঙ্কের চুক্তি ঘোষণার সম্ভাবনা রয়েছে।  
ভারতীয় বায়ুসেনা প্রধান এয়ার চিফ মার্শাল ভিআর চৌধুরী এয়ার শো-র উদ্বোধনী অনুষ্ঠানে ফ্লাইপাস্টের সময় গুরুকুল গঠনের নেতৃত্ব দেন।
ভারতে মার্কিন যুক্তরাষ্ট্রের চার্জ ডি অ্যাফেয়ার্স রাষ্ট্রদূত এলিজাবেথ জোনস এয়ার শোতে মার্কিন প্রতিনিধিদলের নেতৃত্ব দেন। 
প্রতিরক্ষা ক্ষেত্রে লাগাতার বেসরকারিকরণের নীতি নিয়ে চলছে কেন্দ্র। বিদেশি বিনিয়োগ অবাধ করার অনুমতিও দেওয়া হয়েছে। কিন্তু প্রতিরক্ষা ক্ষেত্রে বড় কোনও বিনিয়োগ আসেনি। 
প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের যদিও দাবি, প্রতিরক্ষা সরঞ্জাম বিষয়ক চুক্তি সই হবে। সুযোগ বাড়বে মাঝারি শিল্পেও।

Comments :0

Login to leave a comment