Andhra Rape accused acquitted

ধর্ষণ করেও প্রমানের অভাবে মুক্তি পুলিশ কর্মীদের

জাতীয়

১৬ বছর আগে অন্ধ্রপ্রদেশের ১১ জন কোন্ধ উপজাতি মহিলাকে ধর্ষণ করেও বেকসুর খালাস পেল ২১ জন পুলিশকর্মী। আলুরি সীতারাম রাজু জেলায় ২০০৭ সালে ১১ জন মহিলাকে ধর্ষণ করেছিল অন্ধ্রপুলিশের ‘গ্রেহাউন্ড’ নামে বিশেষ দলের পুলিশ কর্মীরা। অন্ধ্রর বিশেষ আদালতে চলছিল শুনানী। সেই বিশেষ আদালত শনিবার প্রমানের অভাবে ওই ২১জন পুলিশ কর্মীকে মুক্তি দিয়েছে। যদিও ১১ জন ধর্ষিত মহিলাকে আর্থিক অনুদানের নির্দেশে দিয়েছে আদালত। জেলা লিগাল সার্ভিস অথোরিটির মাধ্যমে আর্থিক অনুদান পাবেন ওই ১১ জন মহিলা।


যদিও এই রায়তে মোটেই খুশি নন নির্যাতিতারা সহ মানবাধিকার ফোরাম। এম সারাট নামে সংগঠনের উপ সভাপতি জানান ২০০৭’র ২০ আগষ্ট পুলিশের গ্রেহাউন্ড দলের পুলিশ কর্মীরা ভাকাপল্লি গ্রাম যান তল্লাসির নামে এবং ১১ জন উপজাতি মহিলাকে যৌন নির্যাতন। এবং এই ১১ জন মহিলারা প্রত্যেকেই একটি বিশেষ গোষ্ঠীর ছিলেন। ধর্ক্ষনের ঘটনা তৎকালীন প্রশাসান প্রথম থেকেই ধামাচাপা দেওয়ার চেষ্টা করে যায়। থানায় অভিযোগ দায়ের করা হলেও একজন পুলিশ কর্মীকেও গ্রেপ্তার হয়নি। অভিযোগ দায়ের করার পরেই প্রমান লোপাট করে দেন তদন্তকারী পুলিশ কর্মীরা। 
এম সারাট আরও বলেন যে আদালত প্রমানের অভাবে কাউকে দোষী সাবস্ত না করতে পারলেও ওই মহিলারা যে ধর্ষিত হয়েছিল তা মেনে নিয়েছে আদালত। সেই কারণেই আর্থিক সাহায্যের নির্দেশ দিয়েছেন বিচারপতি।


প্রসঙ্গত ২০১৮ সালে ওই মামলার শুনানী শুরু হয় বিশাখাপত্তনমে, এবং ২০২৩’র ৬ এপ্রিল শুনানী শেষ হয় বিশেষ আদালতে। যথেষ্ট প্রমানের অভাব, ভুয়ো তথ্য, এবং সঠিক তদন্তের অভাবেই সাজা পেলনা অপরাধীরা।

Comments :0

Login to leave a comment