US SHUT DOWN

শাট ডাউন এড়ালেও নভেম্বরের দিকে তাকিয়ে বাইডেন

আন্তর্জাতিক

US SHUT DOWN US NEWS BENGALI NEWS

শাটডাউন এড়ানোর বিলে ইউক্রেনে সহায়তার উল্লেখ নেই। তবে রাশিয়ার বিরুদ্ধে আমেরিকার সামরিক সহায়তা বন্ধ হচ্ছে না। আগেই এ খাতে বরাদ্দ হয়েছে ৩ লক্ষ ৫৭ হাজার কোটিরও বেশি টাকা। তবে সামাজিক সুরক্ষা খাতে খরচও আপাতত বজায় রাখতে পারবেন রাষ্ট্রপতি জো বাইডেন। 

মর্কিন যুক্তরাষ্ট্রের সময়ে শনিবার মধ্যরাতে শাটডাউন এড়ানোর বিলে সই করেন রাষ্ট্রপতি জো বাইডেন। সামনের ৪৭ দিন সরকারি খরচ চালিয়ে যাওয়ার মতো অর্থের অনুমোদন করেছে মার্কিন কংগ্রেস। তবে খরচ কমানোর দাবিতে অনড় রিপাবলিকানদের একটি অংশ। ফের সমস্যা তৈরি হওয়ার আশঙ্কা রয়েছে আমেরিকার বাইরে বিশ্বেও।

এই বিলে ইউক্রেনের ত্রাণের অংশ বাদ পড়লেও, রাষ্ট্রপতি জো বাইডেনের অনুরোধ মেনে, প্রাকৃতিক বিপর্যয় মোকাবিলায় ১৬ বিলিয়ন মার্কিন ডলারের সংস্থান রাখা হয়েছে। হাউজ অব রিপ্রেজেমটেটিভস-এ ৩৩৫-৯১ ব্যবধানে পাশ হয়েছে বিল। কংগ্রেসের এই কক্ষে সংখ্যালঘু রাষ্ট্রপতি জো বাইডেনের ডেমোক্র্যাটিক পার্টি।

রিপাবলিকানদের একটি অংশ বারবার দাবি জানায়, ‘বাজে খরচে’ রাশ টানতে হবে প্রশাসনকে। নইলে তাঁরা এই বিলকে সমর্থন জানাবেন না। সামাজিক সুরক্ষা এবং জনকল্যাণে বরাদ্দকে ‘বাজে খরচ’ বলছে এই অংশ। 

বিল পাশ না হলে ৪৩৮টি সরকারি ক্ষেত্রের ২০ লক্ষের বেশি কর্মীর বেতন বন্ধ হয়ে পড়ত। তার মধ্যে যেমন সামরিক বাহিনীর কর্মীরা রয়েছেন, তেমনই রয়েছেন অভিবাসন, স্বাস্থ্য, শিক্ষা সহ অন্যান্য জরুরি বিভাগের কর্মীরাও। সব থেকে ক্ষতিগ্রস্ত হতেন সাধারণ মানুষ। তাঁদের পরিষেবা পেতে অসুবিধা হত। কিছু পরিষেবা বন্ধও হয়ে যেতে পারত।

শাট ডাউন প্রসঙ্গে ডেমোক্র্যাট নেতা বার্নি স্যান্ডার্স সোশ্যাল মিডিয়া এক্সে বিল পাশের আগে লিখেছেন, ‘‘এই রিপাবলিকানরা বড়লোকদের আরও কর ছাড়ের আওতায় আনতে চান, আর প্রশাসনকে স্তব্ধ করতে চান। সে জন্যই বিল পাস আটকানো হচ্ছিল। এই রিপাবলিকানরা চান, দরিদ্র অঞ্চলগুলির স্কুল শিক্ষা খাতে ১৪.৭ বিলিয়ন ডলার বরাদ্দ ছাঁটাই করতে। শিশুদের পুষ্টি সহায়তা ৭০ শতাংশ কমাতে। কিন্তু এটা হবে না।’’

বিল পাশ হওয়ার পরে তিনি লিখেছেন, ‘‘ কংগ্রেস এই অপ্রয়োজীয় এবং কষ্টকর শাট ডাউন এড়াতে পেরেছে দেখে আমি খুশি। একইসঙ্গে এই বিল শ্রমজীবী পরিবারগুলিকে সহায়তা দেওয়ার প্রকল্পগুলিও চালু রেখেছে। আমি এই বিলকে স্বাগত জানাচ্ছি।’’

যদিও এই বিলের মেয়াদ ১৭ নভেম্বর অবধি। তারমধ্যে মার্কিন প্রশাসনকে আর্থিক সংস্থানের ব্যবস্থা করতে হবে। 

বাইডেন এই প্রেক্ষিতে এক্সে লিখেছেন, ‘‘ আমি এইমাত্র একটা বিলে সই করেছি। তারফলে আগামী ৪৭ দিন প্রশাসন সচল থাকবে। আমাদের কাছে যথেষ্ট সময় রয়েছে আগামী অর্থবর্ষের বাজেট পাশ করানোর। আমি কংগ্রেসের কাছে আবেদন জানাচ্ছি, যত দ্রুত সম্ভব বাজেট পাশের উদ্যোগ নিন। জনগণ চায় তাঁদের সরকার কাজ করবে। আমাদের দায়িত্ব সেই প্রত্যাশা পূরণ করা।’’

এই বিল পাশে উদ্যোগ নিলেও গত শুক্রবার সম্পূর্ণ ভিন্ন ভূমিকায় দেখা গিয়েছিল ম্যাকার্থিকে। তিনি কেবলমাত্র রিপাবলিকানদের দিয়ে একটি বিল পাশ করাতে চেয়েছিলেন। সেই বিলে সমস্ত সরকারি দপ্তরে ৩০ শতাংশ বাজেট বরাদ্দ হ্রাসের প্রস্তাব দেওয়া হয়। একইসঙ্গে মেক্সিকো সীমান্তে অনুপ্রবেশ ঠেকাতে কড়াকড়ির কথাও বলা হয় সেই বিলে। কিন্তু হোয়াইট হাউজ এবং ডেমোক্র্যাটরা সেই বিল খারিজ করেন। তাঁদের যুক্তি ছিল, অস্বাভাবিক কড়া পদক্ষেপের প্রস্তাব দিয়েছেন ম্যাকার্থি। 

Comments :0

Login to leave a comment