Parliament Manipur Issue

সাফল্য ঘোষণায় ব্যস্ত শাহ, মণিপুর রইল এক কোণে

জাতীয়

কোভিড, থেকে কৃষি, থেকে মহিলা ও দেশের সাধারণ মানুষের জন্য কেন্দ্রের মোদী সরকার কি করেছে সেই সমস্ত অ্যাভিনিউ ঘুড়ে অবশেষে মণিপুর প্রসঙ্গে সংসদে সামান্য বললেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ‘মণিপুরের হিংসা খুব লজ্জার’ সংসদে মানলেন শাহ। যদিও বিরোধীদের দাবি ছিল প্রধানমন্ত্রীর জবাব। কিন্তু অমিত শাহের দাবি অনুযায়ী যেহেতু বিগত সরকারের আমলে কোনও প্রধানমন্ত্রী মণিপুর বা উত্তর পূর্বাঞ্চল নিয়ে কথা বলেননি, তাই মোদীও বলবেন না, বলবেন তিনি।

 
বুধবার অনাস্থা প্রস্তাবের ওপর আলোচনায় বলতে ওঠেন শাহ। বিরোধীরা যদিও এই প্রস্তাব আনতে বাধ্য হয়েছেন মণিপুর পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রীর বক্তব্যের জন্য। নরেন্দ্র মোদী মণিপুর নিয়ে বলতে নারাজ সংসদে। 
গত ২ মে থেকে জ্বলছে মণিপুর। দেশের সাধারণ মানুষ সহ সুপ্রিম কোর্টও মণিপুরের বর্তমান পরিস্থিতি নিয়ে কেন্দ্র ও রাজ্য সরকার ভুমিকায় সন্তুষ্ট নয়। দেশের অন্দরে উত্তর পূর্বাঞ্চলের একটি ছোট্ট রাজ্য অশান্তির আগুনে জ্বলছে। কেন কিছুতেই দমানো যাচ্ছে না সেই আগুন, তা নিয়ে দেশের সাধারণ মানুষের মনেও রয়েছে যথেষ্ট প্রশ্ন।


যদিও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ মণিপুরে সন্ত্রাস দমনে কেন্দ্রের বিজেপি সরকার কি করছে বা করেছে তা নিয়ে বিশেষ বলেননি। অতীতে ইউপিএ সরকার বা পূর্ববর্তী প্রধানমন্ত্রীরা কি করেছেন তার চর্চাতেই অনেক বেশি মনোযোগী ছিলেন। মণিপুরের পরিস্থিতির সুরাহা নয় বরং কংগ্রেসের সমালোচনাই বার বার শোনা যায় তার কথায়। সংসদে শাহ বলেন ‘গত ৯ বছরে মোদী ৫০ বার উত্তর-পূর্ব ভারতে গিয়েছেন, ওরা মণিপুর নিয়ে জবাব চাইছেন। ওরা উত্তর-পূর্ব ভারতের জন্য কী করেছে? আমাকে একজন প্রধানমন্ত্রী দেখান তো যিনি ১০ বছর বা তার বেশি সময় ধরে প্রধানমন্ত্রী থাকার পরও এত বার উত্তর-পূর্ব ভারতে গিয়েছেন?’

রাজ্যের পরিস্থিতি সামলাতে একাবারে ব্যর্থ মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিং। তাঁকে সরানোর দাবি নিয়ে বারবারই সরব হয়েছে বিরোধীরা। কিন্তু ব্যর্থ বীরেনকে সরাতে চায় না মোদী-শাহ। সংসদেও বীরেন সিংকে  সেই ‘সেফ গার্ড’ই করলেন অমিত শাহ। তিনি বলেন, ‘‘মুখ্যমন্ত্রী সহযোগিতা না করলে, তাঁকে সরানো যেতে পারে। কিন্তু মণিপুরের মুখ্যমন্ত্রী সহযোগিতা করেছেন।’’ মণিপুরে কতজনের মৃত্যু হয়েছে, তারও হিসাব দিলেন শাহ। বললেন, ‘‘মণিপুরে হিংসায় এখনও পর্যন্ত ১৫২ জন মারা গিয়েছেন।’’ 

তবে এই হিসেবে সন্তুষ্ট নয় বিরোধী সাংসদরা। তাদের দাবি অবিলম্বে শান্ত করতে হবে পরিস্থিতি। বিরোধীদের দাবি শুধু শুধু কুকিদের ইতিহাস ও মৈতেয়িদের গল্প শুনিয়ে সংসদে ‘মণিপুর প্রসঙ্গে বললাম’ বলেই দায় সারলেন শাহ।

Comments :0

Login to leave a comment