Dalai Lama Apology

অবাঞ্ছিত অনুরোধ শিশুকে, ক্ষমাপ্রার্থনা দলাই লামার

আন্তর্জাতিক

এক শিশুকে অবাঞ্ছিত অনুরোধ করার অভিযোগ ঘিরে ক্ষমা চাইলেন দলাই লামা। ওই শিশু এবং দলাই লামার কথোপকথনের ভিডিও ছড়িয়ে পড়ায় তীব্র প্রতিক্রিয়া হয়। 

টুইটারে তিব্বতের বৌদ্ধ ধর্মীয় নেতা দলাই লামার অফিসিয়াল হ্যান্ডল থেকে সোমবার ক্ষমা চাওয়া হয়েছে। বলা হয়েছে, ‘‘দলাই লামা সেই কিশোর এবং তাঁর পরিবারের পাশাপাশি তাঁর অনেক বন্ধুদের কাছে ক্ষমাপ্রার্থী। তিনি এই ঘটনার জন্য অনুতপ্ত। তবে দলাই লামা ক্যামেরার সামনে নানা মস্করা করে থাকেন প্রকাশ্যেই।’’

সম্প্রতি একটি ভিডিওতে দেখা যায় যে দলাই লামা একটি শিশুকে তাঁর ঠোঁটে চুম্বন করতে বলেন। আরও কিছু প্রস্তাব দেন যা অনেকেরই অবাঞ্ছিত মনে হয়েছে। এই ভিডিও প্রকাশ্যে আসার পর বিতর্ক শুরু হয়।   

ভাইরাল হওয়া ভিডিওতে দেখা গিয়েছে, দলাই লামা ছোট ছেলেটির ঠোঁটে চুম্বন করছেন এবং তাঁর কপাল স্পর্শ করছেন।
নোবেল শান্তি পুরস্কার জয়ী দালাই লামা এর আগে ২০১৯ সালে বিতর্কিত মন্তব্যের জন্য ক্ষমা চেয়েছিলেন। বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘‘যদি কোন মহিলা দলাই লামা আমার জায়গায় আসেন, তাহলে তাকে আরও আকর্ষণীয় হতে হবে।’’


উল্লেখ্য চীন দলাই লামাকে তিব্বতে বিচ্ছিন্নতাবাদকে উস্কে দেওয়ার জন্য অভিযুক্ত করে। দলাই লামার নিজস্ব ‘কেন্দ্রীয় তিব্বত প্রশাসনকে (সিটিএ)’ স্বীকৃতি দেয় না। ভারত, নেপাল, কানাডা এবং মার্কিন যুক্তরাষ্ট্র সহ প্রায় ৩০টি দেশে দলাই লামার অনুগামীরা ছড়িয়ে আছেন।

Comments :0

Login to leave a comment