Oscar 2023

অস্কার মঞ্চে ভারতকে তুলে ধরলো নাটু নাটু, দ্যা এলিফ্যন্ট হুইস্পার

আন্তর্জাতিক

স্বল্প দৈর্ঘ্যের তথ্যচিত্র বিভাগে সেরার সম্মান পেলো ভারতীয় স্বল্প দৈর্ঘ্যের তথ্যচিত্র দ্যা এলিফ্যন্ট হুইস্পার। কার্তিকী গনসালভেস পরিচালিত এই তথ্যচিত্রে একটি দম্পতি ও একটি হস্তি শাবকের মধ্যয়ে তৈরি হওয়া একটি স্নেহের সম্পর্ক তুলে ধরা হয়েছে। 

মৌলিক গানের বিভাগে নাটু নাটু হলো প্রথম কোন ভারতীয় চলচ্চিত্রের গান যা সেরার শিরোপা পেয়েছে। রবিবার রাতে অস্কার মঞ্চে নাটু নাটু গানে পা মেলান লওরেন গটলিয়েব। মঞ্চে গানটি গান রাহুল শিপলিগুঞ্জ এবং কালা ভৌরব। আরআরআর সিনেমার এই গান মুক্তি পাওয়ার পর গোটা দেশে বেশ জনপ্রিয়তা লাভ করে। অস্কার মঞ্চে গানের শুরকার এমএম কেরাভানির হাতে পুরষ্কার তুলে দেওয়া হয়।

 

প্রথম ভারতীয় অস্কার পান একজন বাঙালি। সত্যজিৎ রায়। চলচ্চিত্র জগতে তাঁর অবদানের জন্য তাকে বিশেষ সম্মানে সম্মানিত করা হয়। তারপর থেকে কোন বাঙালির হাতে ওঠেনি সিনেমা জগতের এই সেরা পুরষ্কার। ২০২২ এবং ২০২৩ সালে দুই বাঙালি পরিচালকের তৈরি করা তথ্যচিত্র অস্কারের দৌড়ে থাকলেও তা হাতে ওঠেনি। ২০২২ সালে সুস্মিত ঘোষের তৈরি তথ্যচিত্র নমিনি হলেও সোনালি মেমেন্টো হাতে আসেনি। এবারও তাই। শৌনক সেনের ‘অল দ্যা ব্রিদস’ ফিচার তথ্যচিত্র বিভাগে জায়গা করে নিলেও সেরার শিরোপা উঠেছে ‘ন্যাভালনি’র হাতে।

তবে বিগত কয়েক বছর বেশ কয়েকজন ভারতীয়ের হাতে উঠেছে অস্কার। ভানু আথাইয়া, এআর রহমান, গীতিকার গুলজারের হাতে উঠেছে অস্কার।   

Comments :0

Login to leave a comment