Group D protest rally

চাকরি প্রার্থীদের মিছিলের অনুমতি দিল কলকাতা হাই কোর্ট

রাজ্য

কালিঘাট পর্যন্ত গ্রুপ ডি চাকরি প্রার্থীদের হ্যারিকেন নিয়ে মিছিল করার অনুমতি দিল কলকাতা হাই কোর্ট। সোমবার বিচারপতি রাজশেখর মান্থার বেঞ্চের পক্ষ থেকে এই রায় দেওয়া হয়েছে। বিচারপতি মান্থা নির্দেশ দিয়েছেন যে চাকরি প্রার্থীরা শহীদ মিনার থেকে হরিশ মুখার্জি রোড হয়ে কালিঘাট পর্যন্ত শান্তিপূর্ণ ভাবে মিছিল করতে পারবেন, তবে মিছিল থেকে কোন প্ররোচনামূলক স্লোগান দেওয়া যাবে না বলে উল্লেখ করেছেন বিচারপতি।

আগামী ১৭ মে চাকরির দাবিতে শহীদ মিনার থেকে সন্ধ্যা ৬:৩০ নাগাদ কালিঘাট পর্যন্ত মিছিলের জন্য পুলিশের কাছে অনুমতি চান আন্দোলনরত গ্রুপ ডি’র চাকরি প্রার্থীরা। প্রশাসনের পক্ষ থেকে সেই মিছিলের কোন অনুমতি দেওয়া হয়নি। অনুমতি না পেয়ে শুক্রবার হাই কোর্টের দারস্থ হন তারা। বিচারপতি রাজশেখর মান্থার এজলাসের অনুমতি চেয়ে মামলা দায়ের হয়। সেই মামলার শুনানি ছিল সোমবার। মামলাকারিদের পক্ষ সাওয়াল করেন আইনজীবী কৌস্তভ বাগচী। 

এর আগে বকেয়া ডিএ’র দাবিতে একই ভাবে আদালতে গিয়ে হরিশ মুখার্জি হরিশ চ্যাটার্জি রোড দিয়ে মিছিল করার জন্য অনুমতি চাইতে হয় সরকারি কর্মচারিদের। হাজরা থেকে সেই মিছিলের অনুমতি দেয় হাই কোর্ট। আদালতের নির্দেশ মেনেই মিছিল করেন আন্দোলনরত সরকারি কর্মীরা। ওই দিনের সেই মিছিলে কর্মচারিদের অংশগ্রহন ছিল চোখে পড়ার মতো। ভীড়ের চাপে একঘন্টার বেশি স্তব্ধ হয়ে যায় হাজরা চত্বর।

 

চাকরির দাবিতে এর আগে একাধিকবার মুখ্যমন্ত্রীর বাড়ির সামনে গিয়ে তার সাথে দেখা করে নিজেদের বঞ্চনার কথা জানাতে চেয়েছেন চাকরি প্রার্থীরা। কিন্তু মুখ্যমন্ত্রী বা রাজ্য সরকারের পক্ষ থেকে তাদের কোন কথা শোনা হয়নি। উল্টে প্রতিবার পুলিশ দিয়ে মেরে চাকরি প্রার্থীদের গ্রেপ্তার করে নিয়ে যাওয়া হয়েছে। 

প্রায় ২৫০ দিন ধরে মাতঙ্গিনী হাজরার মূর্তির সামনে অবস্থান চালিয়ে যাচ্ছেন গ্রুপ ডি চাকরি প্রার্থীরা। তাঁদের দাবি, লেখা পরীক্ষায় এবং ইন্টারভিউতে যারা পাশ করেছেন তাদের নিয়োগ হয়নি। ২০১৬ সালে ৬০ হাজার গ্রুপ ডি নিয়োগের কথা হলেও ৫৪২২ জনের একটি নিয়োগ তালিকা প্রকাশ করা হয়। সেই নিয়োগে দুর্নীতি হয়েছে বলে আদালতে অভিযোগ জানিয়েছেন চাকরি প্রার্থীদের।   

Comments :0

Login to leave a comment