SUDAN EVACUATION

সুদানে গতি বাড়ছে উদ্ধারকাজের

জাতীয় আন্তর্জাতিক

SUDAN CIVIL WAR INDIA USA FRANCE RUSSIA BENGALI NEWS

যুদ্ধবিদ্ধস্ত সুদানে আটকে পড়া ভারতীয় নাগরিকদের উদ্ধারে অপারেশন কাবেরী’র কথা ঘোষণা করল বিদেশমন্ত্রক। সোমবার টুইট করে এই কথা জানিয়েছেন কেন্দ্রীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। 

টুইটে জয়শঙ্কর জানান, ইতিমধ্যেই ৫০০ ভারতীয় পোর্ট সুদান বন্দরে পৌঁছে গিয়েছে। সেখান থেকে তাঁদের দ্রুত উদ্ধার করা হবে। প্রসঙ্গত, গৃহযুদ্ধ শুরুর আগে সুদানে ৩ হাজারের বেশি ভারতীয় বসবাস করতেন। 

রবিবার বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়, জর্ডানের জেড্ডা বিমানঘাঁটিতে ইতিমধ্যেই ভারতীয় বায়ুসেনার সি-১৩০জে বিমান পৌঁছে গিয়েছে। এর পাশাপাশি ভারতীয় নৌসেনার রণতরী আইএনএস সুমেধা পৌঁছে গিয়েছে পোর্ট সুদান বন্দরে। এই বিমান এবং জাহাজের সাহায্যে আটকে পড়া সমস্ত ভারতীয়দের দ্রুত উদ্ধার করা হবে।

ইতিমধ্যেই ১৫০’র বেশি মানুষ শনিবার সৌদি আরবে পৌঁছে যান। সেই দলে সৌদি আরব ছাড়াও ভারত সহ আরও ১২টি দেশের নাগরিকরা ছিলেন। 

এর পাশাপাশি অন্যান্য দেশগুলিও উদ্ধারকাজে নেমে পড়েছে। সোমবার সকালে ফ্রান্সের তরফে ৩৮৮জনকে উদ্ধার করা হয়। সেখানে ফরাসি নাগরিক ছাড়াও ২৮ জন ভারতীয় ছিলেন। ভারতে নিযুক্ত ফরাসি দূতাবাস থেকে এই তথ্য জানানো হয়েছে। 

মার্কিন যুক্তরাষ্ট্রের সেক্রেটারি অফ স্টেট অ্যান্টনি ব্লিঙ্কেন জানিয়েছেন, সুদানের রাজধানী খারটুম শহরের মার্কিন দূতাবাসে নিযুক্ত সমস্ত মার্কিন নাগরিক এবং তাঁদের পরিবারের সদস্যদের উদ্ধার করা সম্ভব হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের তরফে অনির্দিষ্ট কালের জন্য সুদানের দূতাবাস বন্ধ করে দেওয়া হয়েছে। দক্ষিণ আফ্রিকা, দক্ষিণ কোরিয়া প্রভৃতি দেশগুলির তরফেও সুদানে আটকে পড়া নিজেদের দেশের নাগরিকদের দ্রুত উদ্ধার করার চেষ্টা চালানো হচ্ছে। খারটুম শহরের রুশ দূতাবাস থেকে কিছু কর্মীকে সরিয়ে নেওয়া হলেও, রাশিয়া জানিয়েছে তাঁরা দূতাবাস বন্ধ করবে না। 

প্রসঙ্গত ১৫ এপ্রিল থেকে সুদানে গৃহযুদ্ধ শুরু হয়েছে। ক্ষমতার দখল নিয়ে মুখোমুখি সংঘাতে জড়িয়েছে সুদানের সেনা বাহিনী এবং আধা সামরিক বাহিনী র‌্যাপিড সাপোর্ট ফোর্স। এই দুই বাহিনী মিলিত ভাবে ২০২১ সালে সামরিক অভ্যুত্থান ঘটায়। কিন্তু পরবর্তীকালে দুই বাহিনীর সম্পর্কে চিড় ধরে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্ট অনুযায়ী, রবিবার অবধি সুদানের গৃহযুদ্ধে ৪২০জন প্রাণ হারিয়েছেন। আহতের সংখ্যা ৩৭০০। 

Comments :0

Login to leave a comment