Dengue Death

এবার ডেঙ্গুতে মৃত্যু যাদবপুরের ছাত্রের

রাজ্য

Dengue

ডেঙ্গুতে একের পর এক মৃত্যুর খবর মিলছে। প্রায় প্রতি ঘরে ঘরেই চলছে জ্বরের প্রকোপ। এবার ডেঙ্গুতে মৃত্যু হল যাদবপুর বিশ্ববিদ্যালয়ের এক পড়ুয়ার। বেশ কয়েকদিন ধরে জ্বরে ভুগছিলেন কলেজ ছাত্র। সঙ্গে ছিল ডেঙ্গুর নানা উপসর্গ। নিহত ছাত্রের নাম ওহিদুর রহমান। সোমবার কলকাতার একটি বেসরকারি নার্সিংহোমে ডেঙ্গু আক্রান্ত  এমটেক প্রথমবর্ষের ওই ছাত্রের মৃত্যু হয়। মৃত পড়ুয়া সাগরদিঘির বাসিন্দা। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের হস্টেলেই থাকতেন। গত মাসের শেষ থেকেই জ্বরে ভুগছিলেন।  পরীক্ষায় জানা যায় ওই ছাত্র ডেঙ্গু সংক্রমণে আক্রান্ত হয়েছে। ডেঙ্গু আক্রান্ত হয়ে গত ৩১ আগস্ট থেকে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি। প্রথমে যাদবপুরের একটি বেসরকারি হাসপাতালে তাকে ভর্তি করা হয়। শারীরিক অবস্থার অবনতি হলে তাঁকে অন্য একটি বেসরকারি নার্সিংহোমে ভর্তি করা হয়। এদিন দুপুরে সেখানেই তাঁর মৃত্যু হয়। ডেথ সার্টিফিকেটে ডেঙ্গু শক সিনড্রোমের উল্লেখ রয়েছে।


বিক্ষিপ্ত বৃষ্টি শুরু হতেই ফের লাফিয়ে বাড়ছে ডেঙ্গুর প্রকোপ। সংক্রমণের পাশাপাশি বাড়ছে মৃত্যুর সংখ্যাও। গ্রাম থেকে শহর সব জায়গাতেই ডেঙ্গুর নতুন প্রকোপ দেখা যাচ্ছে। ডেঙ্গু বেড়ে যাওয়ার সাথে সাথে প্লেটলেটের তীব্র অভাব দেখা দিয়েছে কলকাতা সহ রাজ্যের বিভিন্ন হাসপাতাল ও চিকিৎসা কেন্দ্রগুলিতে। বাড়ছে উদ্বেগ, হয়রানি।  হাসপাতালগুলিতে ডেঙ্গু রোগীর ভিড় অস্বাভাবিকভাবে বেড়ে গেছে, ডেঙ্গু আক্রান্তদের জন্য সহজে মিলছে না বেডও। প্রত্যন্ত এলাকায় অবেক চিকিৎসাকেন্দ্রে নেই মশারির ব্যবস্থাও।    
বিভিন্ন বেসরকারি সূত্রের খবর, এই নিয়ে চলতি বছরে ডেঙ্গুতে ২৫ জন প্রাণ হারিয়েছেন। গত জানুয়ারি মাস থেকে শুরু করে আক্রান্তের সংখ্যা ২৫ হাজারের কাছাকাছি। অথচ সরকারের পক্ষ থেকে কোনও তথ্যই সামনে আনা হচ্ছে না।

Comments :0

Login to leave a comment