HARYANA KHAP

কুস্তিগীরদের পাশে দাঁড়ানোর বার্তা দিল খাপ

জাতীয়

HARYANA KHAP WRESTLERS PROTEST BENGALI NEWS

কুস্তি ফেডারেশনের সভাপতি ব্রীজভূষণ শরণ সিংয়ের গ্রেপ্তারির দাবিতে দিল্লির জন্তর মন্তরে লাগাতার অবস্থান চালাচ্ছেন দেশের পদকজয়ী কুস্তিগীররা। এরই মাঝে কুস্তিগীরদের পাশে দাঁড়ানোর বার্তা দিতে হরিয়ানায় অনুষ্ঠিত হল খাপ পঞ্চায়েত। 

রবিবার হরিয়ানার রোহতকের মেহামের চৌবিসি চবুতরা’য় পঞ্চায়েতের ডাক দিয়েছিলেন চৌবিসি সর্ব খাপ পঞ্চায়েতের প্রধান মেহের সিং নমবর্দার। সেই ডাকে সাড়া দিয়ে হরিয়ানা, উত্তর প্রদেশ এবং রাজস্থান থেকে বিভিন্ন খাপ পঞ্চায়েতের ১৫০০’র বেশি প্রতিনিধি উপস্থিত হন মেহামে। বৈঠক থেকে কুস্তিগীরদের পাশে দাঁড়ানোর বার্তা উঠে আসে।

এই বৈঠকে একটি ৩১ সদস্যের কমিটি গঠিত হয়েছে। সেই কমিটি ব্রীজভূষণ ইস্যুতে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে এবং ভবিষ্যতের আন্দোলনের রূপরেখা ঠিক করবে। এবং সেই সিদ্ধান্ত মেনে চলতে হবে সমস্ত খাপকে। এদিন খাপের তরফে কৃষক নেতা রাকেশ টিকায়েত জানিয়েছেন, ২৩ মার্চ কুস্তিগীরদের সহমর্মিতা জানিয়ে দিল্লির ইন্ডিয়া গেটে মোমবাতি মিছিল করা হবে। কৃষকরা তাঁদের সন্তানদের পাশে রয়েছেন। এই লড়াইয়ের শেষ দেখে ছাড়া হবে। 

রবিবারের এই বৈঠকে যোগ দেন আন্দোলনরত কুস্তিগীর সাক্ষী মালিক। 

প্রসঙ্গত, ব্রীজভূষণের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ তুলে ২৩ এপ্রিল থেকে যন্তর মন্তরে অবস্থান চালাচ্ছেন কুস্তিগীররা। সুপ্রিম কোর্টের নির্দেশে ব্রীজ ভূষণের বিরুদ্ধে এফআইআর দায়ের হলেও এখনও তাঁকে গ্রেপ্তার করা হয়নি। তাঁর গ্রেপ্তারির দাবিতে সাক্ষী মালিক, বজরঙ্গ পুনিয়া, ভীনেশ ফোগট সহ আন্তর্জাতিক মঞ্চে পদকজয়ীরা টানা আন্দোলন চালাচ্ছেন। তাঁদের সংহতিতে দেশের নানা প্রান্তে পথে নামতে শুরু করেছেন সাধারণ মানুষ থেকে শুরু করে অন্যান্য ক্রীড়াবিদরা।

পদকজয়ী কুস্তিগীররা আন্দোলন চালিয়ে গেলেও কেন্দ্রের তরফ থেকে এখনও উত্তর প্রদেশের বিজেপি সাংসদ ব্রীজভূষণ শরণ সিংকে বাঁচানোর চেষ্টা চলছে। যদিও রবিবারে খাপ পঞ্চায়েত থেকেই স্পষ্ট, উত্তর ভারতের বিস্তীর্ণ অঞ্চল তাঁদের মেয়েদের উপর হওয়া অত্যাচারের বিরুদ্ধে সরব হতে শুরু করেছে। 

রাজনৈতিক বিশ্লেষকদের অভিমত, কেন্দ্র সংযত না হলে পশ্চিম উত্তর প্রদেশ, হরিয়ানা এবং রাজস্থানে বিজেপির ভোট ব্যাঙ্কে ধ্বস নামানোর ক্ষমতা রাখে এই খাপ পঞ্চায়েতগুলি। খাপ নির্দেশ দিলে, গ্রামের পর গ্রামে বিজেপির ভোট শূন্যে নেমে আসতে পারে। 

Comments :0

Login to leave a comment