Lok Sabha 3rd Phase

প্রার্থীপদ তোলানো, ভোটের হার, রবন্না চর্চায় তৃতীয় দফায়

জাতীয় লোকসভা ২০২৪

তৃতীয় দফায় মোট ৯৩ আসনে ভোট নেওয়া হবে মঙ্গলবার। ৭ মে, অষ্টাদশ লোকসভা নির্বাচনের তৃতীয় পর্বে ১২টি রাজ্য এবং কেন্দ্র শাসিত অঞ্চলে নেওয়া হবে ভোট। পশ্চিমবঙ্গে ভোট হবে মুর্শিদাবাদ, জঙ্গীপুর, মালদহ উত্তর এবং দক্ষিণ- এই চার কেন্দ্রে। 
এদিনে যে কেন্দ্রগুলিতে ভোট তার মধ্যেই রয়েছে গুজরাটের সুরাট। কংগ্রেস প্রার্থীর মনোনয়নে ত্রুটি বের করেছেন রিটার্নিং অফিসার। বাতিল হয়েছে মনোনয়ন। প্রার্থীপদ তুলে নিয়েছেন অন্যরাও। বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী বিজেপি। এই কেন্দ্রেও ভোট নেওয়া কথা ছিল মঙ্গলবার। 
এই আবহেই আলোচনায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের আসন গান্ধীনগর। ১৬ জন প্রার্থী নাম তুলে নিয়েছেন এই কেন্দ্রে। তাঁদের অধিকাংশই নির্দল। কিন্তু এক প্রার্থী ভিডিও পোস্ট করে অভিযোগ করেছেন অমিত শাহের লোকজন তাঁকে জোর করে নাম তুলিয়েছে। এক মহিলা প্রার্থী নাম না তুললেও হুমকি এবং জোর খাটানোর অভিযোগ তুলেছেন। 
এর আগে ১৯ এবং ২৬ এপ্রিল দু’দফায় ভোট হয়েছে। ৭ মে, তৃতীয় পর্বে, গোয়ায় ২ আসন, গুজরাটের ২৫, ছত্তিশগড়ে ৭, কর্ণাটকে ১৪ আসনে হবে ভোট। কর্ণাটকে এখন তুমুল আলোচনা বিজেপি’র জোটসঙ্গী জনতা দল (এস) প্রার্থী প্রজ্জ্বল রবন্নার বিরুদ্ধে আনা অভিযোগ নিয়ে। মহিলাদের নির্যাতন এবং তার ভিডিও তোলার অভিযোগ দায়ের হয়েছে এই সাংসদের বিরুদ্ধে। তিনি এখন দেশের বাইরে। কর্ণাটকে এর আগে ১৪ আসনে ভোট হয়ে গিয়েছে। দাদরা এবং নগর হাভেলি এবং দামন এবং দিউতে দুই আসনে ভোট। 
এর পাশাপাশি আসামের ৪ আসন, বিহারের ৫ আসন, মধ্য প্রদেশে ৮, মহারাষ্ট্রে ১১, উত্তর প্রদেশে ১০ আসনে হবে নির্বাচন। 
জম্মু এবং কাশ্মীরের অনন্তনাগ রাজৌরি আসনে এদিনই ভোট হওয়ার কথা থাকলেও তা পিছিয়ে ২৫ মে, ষষ্ঠ দফায় নেওয়া হয়েছে। 
আসামের বরপেটায় মনোরঞ্জন তালুকদার এবং বিহারের খাগারিয়ায় সঞ্জয় কুমার সিপিআই(এম) প্রার্থী। দু’জনেরই প্রচারে ব্যাপক সাড়া দেখা গিয়েছে। মঙ্গলবার ভোট এই দুই কেন্দ্রেও। 
আগের দুই দফাতেই ভোটদানের হার কম ছিল। মোট ভোটারের তালিকা সংসদীয় কেন্দ্র ধরে এখনও প্রকাশ করেনি নির্বাচন কমিশন। ভোটদানের চূড়ান্ত হারও জানিয়েছে দ্বিতীয় পর্বের ভোট মটি যাওয়ার পাঁচদিন পর। তা নিয়ে চর্চা চলছে। কমিশনের চূড়ান্ত হিসেবে মতদানের হারে লাফিয়ে ৬ শতাংশ বৃদ্ধিও সংশয় বাড়িয়েছে কমিশনের ভূমিকায়।
ভোটদানের কম হার প্রমাণ করেছে এই নির্বাচনে কোনও ঢেউ নেই। দেখা যাচ্ছে, বিজেপি গতবার একতরফা ফল করেছে, উত্তর ভারতের রাজস্থান, উত্তর প্রদেশের মতো এমন রাজ্যগুলিতে ভোটের হার বেশি কমেছে। তুলনায় হার কম কমেছে দক্ষিণের রাজ্যগুলিতে।

Comments :0

Login to leave a comment