Mocha cyclone update

মোকার প্রভাব পড়বে আন্দামান-নিকোবরে

জাতীয়

দক্ষিণ বঙ্গপোসাগরে ক্রমেই ঘনিভূত হচ্ছে নিম্নচাপ যা পরবর্তি সময়ে ঘূর্ণিঝড় মোকার রুপ নেবে। মঙ্গলবারের মধ্যেই অতি নিম্নচাপে পরিনত হবে বলে জানিয়েছেন ভারতীয় আবহাওয়া দপ্তরের ডিরেক্টর জেনারেল মৃত্যুঞ্জয় মহাপাত্র। দক্ষিণ পুর্ব বঙ্গোপসাগর অঞ্চলে নিম্নচাপের প্রভাবে ব্যপক বৃষ্টিপাত হবে বলেই তিনি জানান। যে কারণে ওই অঞ্চলে মৎসজীবীদের গভীর সমুদ্রে মাছ ধরতে যাওয়ার ওপরে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে প্রশাসনের তরফে।


মৃত্যুঞ্জয় মহাপাত্র আরও জানিয়েছেন যে ১১মে পর্যন্ত নিম্নচাপটি উত্তর-উত্তরপশ্চিমে এগোতে থাকলেও পরে তা মোর ঘুড়ে উত্তর-উত্তরপুর্ব দিকে এগিয়ে যাবে। যার ফলে মঙ্গলবার থেকে বৃহষ্পতিবার আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে ব্যপক ঝড় বৃষ্টি হলেও সপ্তাহয়ান্তে বাংলাদেশ-মায়ানমার সীমান্তে ঝড় বৃষ্টি হবে। তবে ততদিনে মোকা ঝড়ের গতীবেগ ও তীব্রতা অনেকটাই কমে যাবে। যার দরুন অতি পরিমান ঝড় বৃষ্টি হওয়ার সম্ভাবনা কম বলেই জানিয়েছেন মহাপাত্র।


ঝড়টির মোকা নামকরন হয়েছে ইয়েমেনের মোকা শহরের নামের প্রেক্ষিত। জানা যায় লোহিত সাগরের এই বন্দর শহরটিই সারা বিশ্বের সঙ্গে কফির পরিচয় করিয়েছিল প্রায় ৫০০ বছর আগে। তারই ভিত্তিতে ঝড়ের নাম রাখা হয়েছে মোকা। আন্দামান, নিকোবরে প্রায় ৫০ থেকে ৭০ কিমি গতিবেগে ঝড় বৃষ্টি হতে পারে। ঝড়-বৃষ্টির কারণে পর্যটকদের নিরাপদ স্থানে সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর

Comments :0

Login to leave a comment