BAJRANG PUNIA DOPE TEST

নমুনা দিতে অস্বীকার করিনি, সাসপেনশনের খবরে পোস্ট বজরঙের

খেলা

‘‘মূত্রের নমুনা দিতে অস্বীকার করিনি। আগেরবার কেন মেয়াদ পার হওয়া সরঞ্জাম ব্যবহার করা হয়েছিল, তুলেছিলাম সেই প্রশ্ন।‘‘
সাসপেনশনের খবর প্রচারিত হওয়ার কিছু পরেই এই ব্যাখ্যা দিলেন পদকজয়ী কুস্তিগির বজরঙ পুনিয়া। 
রবিবারই খবর ছড়িয়েছে যে মূত্রের নমুনা না দেওয়ার কারণ জানতে চেয়েছে জাতীয় অ্যান্টি ডোপিং এজেন্সি ‘নাডা’। জবাব পাওয়া এবং সে সম্পর্কে সিদ্ধান্ত হওয়া পর্যন্ত সাসপেনশনে রাখা হয়েছে পুনিয়াকে। 
এরপরই এদিন বিকেলে সোশাল মিডিয়ায় পোস্ট করেছেন পুনিয়া। তিনি বলেছেন, ‘‘গত মার্চে ‘নাডা’-র থেকে আমার কাছে মূত্রের নমুনা চাওয়া হয়। আমি বলেছিলাম যে আগে ব্যাখ্যা দিন কেন গত ডিসেম্বরে মেয়াদ পার হওয়া সরঞ্জাম ব্যবহার করা হয়েছিল। সেই ব্যাখ্যা পেলে আমি নমুনা দেব।’’
বজরঙ পুনিয়া সেই কুস্তিগিরদের অন্যতম, যাঁরা রাস্তায় নেমে কুস্তি ফেডারেশনের প্রাক্তন প্রধান এবং বিজেপি সাংসদ ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগে সরব হয়েছিলেন। দিল্লির রাস্তায় টানা ধরনায় বাসে থেকেছে পুনিয়ার সতীর্থ বিনেশ ফোগট, সাক্ষী মালিকের মতো অলিম্পিক মডেলজয়ী কুস্তিগিররা। বিজেপি ব্রিজভূষণের বিরুদ্ধে ব্যবস্থা নেয়নি। বরং কইসরগঞ্জ আসনে ব্রিজভূণের পুত্রকে মনোনয়ন দিয়েছে। 
টোকিও অলিম্পিকসে ব্রোঞ্জ জিতেছিলেন পুনিয়া। তবে সম্প্রতি যোগ্যতা নির্ধারণ পর্বে পরাজিত হয়েছেন। নির্বাসনে পাঠানো হলে পরের প্রতিযোগিতাগুলির যোগ্যতা নির্ধারক পর্বে যোগ দেওয়াও অসম্ভব হয়ে যাবে। 
পুনিয়া এদিন বলেছেন, ‘‘সবাইকেই অনুরোধ করব বিষয়টি ভেবে দেখতে। যে পরীক্ষায় নিয়ম মেনে পরীক্ষা নেওয়া হচ্ছে না, তাকে ভরসা করা যায় কতটা।’’
তবে ভারতীয় কুস্তি ফেডারেশনের সভাপতি সঞ্জয় সিং জানিয়েছে নাডা এখনও কোনও নির্দেশ পাঠায়নি। নিয়ম অনুযায়ী মূত্রের নমুনা না দেওয়াও বিধি ভাঙা হিসেবে ধরা হয়।

Comments :0

Login to leave a comment