Godhra Convict bail granted

গোধরার আট অভিযুক্তকে জামিন সুপ্রিমকোর্টের

জাতীয়

২০০২’তে গুজরাটের গোধরা ষ্টেশনে সবরমতি এক্সপ্রেসের একটি কামরায় আগুন ধরিয়ে দেওয়ার ঘটনায় অভিযুক্ত আটজনকে জামিন দিল সুপ্রিম কোর্ট। এই একই মামলায় অভিযুক্ত আরও চার জনের জামিনের আবেদন খারিজ হয়েছে এদিন। সবরমতি এক্সপ্রেসে আগুন ধরানোর ঘটনায় চার জনের ভূমিকা কি ছিল তা বিচার করে জামিনের আবেদন খারিজ করেছে সুপ্রিম কোর্ট।


শুক্রবার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচুড়ের নেতৃত্বাধীন বেঞ্চ আট জনের জামিন মঞ্জুর করে। সোমবার সুপ্রিমকোর্ট এই ঘটনায় বিচার আদালতের পক্ষ থেকে যাদের বিরুদ্ধে মৃত্যুদন্ডের রায় দেওয়া হয়েছিল তাদের জামিনের আবেদন খারিজ করা হয়। তবে গুজরাট হাইকোর্ট এই অভিযুক্তদের যাবতজীবন কারাদন্ডের সাজা দেয়। 
সোমবার আদালতে সলিসিটার জেনারেল তুষার মেহেতা জামিনের বিরোধীতা করেন। তিনি বলেন যে, অভিযুক্তরা ট্রেনের দরজা বাইরে থেকে আটকে ট্রেনের ভেতরে আগুন লাগিয়ে দেয়। পাল্টা অভিযুক্তদের পক্ষের আইনজীবী বলেন ইতিমধ্যে অভিযুক্তরা ১৭ বছর এই মামলায় জেল খাটছেন সুতরাং সেই ভিত্তিতে তাদের জামিন দেওয়া হোক।


২৭ ফেব্রুয়ারী ২০০২ সালে গুজরাটের গোধরা ষ্টেশনের কাছে সবরমতি এক্সপ্রেসের কয়েকটি বগিতে আগুন ধরে যায়। যার ফলে ট্রেনের ভেতরেই পুড়ে মৃত্যু হয় ৫৮ জনের। ২০১১ সালে গুজরাটের আদালতের ৩১ জন অভিযুক্তকে দোষী সাব্যস্ত করে এবং ৬৩ জনকে জামিনে মুক্তি দেয়। ওই ৩১ জনের মধ্যে ১১ জনকে মৃত্যুদণ্ড এবং ২০ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেয় আদালত।

Comments :0

Login to leave a comment