Sharanya Ghosh

সরকারি আমলা হতে চায় শরণ্যা

রাজ্য

Sharanya Ghosh


হুগলির উচ্চ মাধ্যমিকে কৃতি শরণ্যা ঘোষ নিজে রূপান্তরকামী তাই সরকারি আমলা হয়ে অথবা অধ্যাপক হয়ে রূপান্তরকামীদের জন্য কাজ করতে চান। বুধবার উচ্চমাধ্যমিকের ফল প্রকাশ হওয়ার পর দেখা যায় রাজ্যে ৮৭ জন রয়েছে প্রথম দশের মেধা তালিকায় সপ্তম স্থান শরণ্যা ঘোষ।
সেখানে উজ্বল একমাত্র রূপান্তর কামী শরণ্যা ঘোষ। চন্ডীতলার জনাই ট্রেনিং হাইস্কুলের পড়ুয়া শরণ্যা স্কুলে সব সময় প্রথমই হয়ে এসেছে। এবার উচ্চ মাধ্যমিক পরীক্ষাতেও তাক লাগিয়ে দিয়েছে। ৪৯০ পেয়ে সপ্তম হয়েছে। খুশি পরিবার থেকে স্কুলের শিক্ষকরা।


শরণ্যা বলেন, পুরুষ হলেও আমার ভিতরে নারী সত্তা ছিল সেটা বুঝতে পারতাম। তাই স্কুলে মেয়েদের সঙ্গে খেলতাম,ওঠাবসা করতাম। সহপাঠীরা অনেকে বাঁকা চোখে দেখত। একাদশ শ্রেণিতে পরার সময় আমি নিজেকে প্রকাশ করলাম যে আমি একজন রূপান্তরকামী। পরবর্তী জীবনে আমি নারী হিসেবেই বাঁচতে চাই। সে সময় আমার পরিবার এবং স্কুল পাশে থেকেছে। এই রেজাল্টের জন্য স্কুলের শিক্ষক ও বাবা মায়ের বেশি অবদান রয়েছে বলে জানিয়েছেন। সে জানিয়েছেন, যখন মন চাইতো তখনই পড়তাম কিন্তু মনদিয়েই পড়তাম। প্রচুর মকটেস্ট দিয়েছি সার ম্যাডামদের দিয়ে খাতা চেক করিয়েছি। শরণ্যা বলেন, আমার প্রিয় বিষয় ইতিহাস এবং সাহিত্য। আমি নিজেকে সিভিল সার্ভেন্ট হিসেবে গড়ে তুলতে চাই। কারণ আমার কাছে ক্ষমতা থাকবে সেই ক্ষমতা দিয়ে আমি রূপান্তরকামীদের জন্য উন্নয়ন করতে পারব। না হলে আমি অধ্যাপক হতে চাই কারণ একজন শিক্ষক বা শিক্ষিকা ভবিষ্যৎ প্রজন্ম কে তৈরি করে। সেই হিসেবে আমি বলতে পারি আমি তাদের শিক্ষা দেব এবং মানুষ হয়ে মানুষের মত বাঁচতে শেখাবো।


জনাই স্কুলের প্রধান শিক্ষক রজত কুমার কুন্ডু বলেন, আমরা জানতাম শরণ্যা ভালো ফল করবে। ও গত এক-দেড় বছর ধরে প্রচন্ড মানসিক টানাপোড়নের মধ্যে দিয়ে গেছে। তারপরেও যে এই রেজাল্ট করবে সেটা আমরা জানতাম কারণ ওর মধ্যে একটা বিশেষ ক্ষমতা আছে। আর্টসে ওর এই ফল নজরকারা। ওর প্রিয় বিষয় ইতিহাসে একশ পেয়েছে। আগামী দিনে সফল হোক এটাই চাই। শরণ্যার মা দেবস্মিতা ঘোষ বলেন, ক্লাস নাইন পর্যন্ত আমিই পরিয়েছি। উচ্চ মাধ্যমিকে সব বিষয়েই শিক্ষক ছিল। তবে ওর নিজের ইচ্ছাতে এই ফল করেছে।
৫৭ দিনের মাথায় বুধবার উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ হল। এই বছর পরীক্ষায় বসেছিলেন ৮ লক্ষ ৫২ হাজার ৪৪৪ জন পরীক্ষার্থী। পাসের হার ৮৯.২৫ শতাংশ। ছেলেদের পাসের হার ৯১.৮৬ শতাংশ, মেয়েদের পাশের হার ৮৭.২৬ শতাংশ। মার্কশিট পাওয়া যাবে ৩১ মে। এবারের উচ্চ মাধ্যমিকে মেধাতালিকায় প্রথম দশে হুগলির ১৮ জন। প্রথম দশের মেধা তালিকায় সপ্তম স্থান শরণ্যা ঘোষের।

Comments :0

Login to leave a comment