Sudan Civil War

সুদানে গৃহযুদ্ধে নিহত ১০০

আন্তর্জাতিক

ছবি টুইটার থেকে।

সেনা না আধাসেনা, ক্ষমতা কার দিকে থাকবে তা নিয়ে উত্তপ্ত সুদান। সুদানে সেনা এবং আধাসেনার মধ্যে ব্যাপক সংঘর্ষ চলছে। কার্যত গৃহযুদ্ধের পরিস্থিতি তৈরি হয়েছে সুদানে। তিনদিনে নিহতের সংখ্যা ১০০ ছাড়িয়েছে।

ইতিমধ্যে দুই পক্ষ একে অপরের ঘাঁটি লক্ষ করে বোমা বর্ষণ করতে শুরু করেছে। লোকালয়ের মধ্যে একাধিক ঘাঁটি থাকায় প্রায় ১০০ জন মানুষ নিহত হয়েছে। দুই পক্ষের এই রক্তক্ষয়ী সংঘর্ষের কারণে ১১০০’র বেশি মানুষ আহত অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। সুদানের বিভিন্ন হাসপাতালে যে ভাবে আহতের সংখ্যা বাড়ছে তার জেরে চিকিৎসা পরিষেবা কাঠামোর চাপ তৈরি হতে পারে মনে করছেন সেই দেশের চিকিৎসকদের একটি সংগঠন। তাঁরাই আহত এবং নিহতের সংখ্যা জানাচ্ছেন আন্তর্জাতিক সংবাদমাধ্যমে।

  

সুদানের এই পরিস্থিতি নিয়ে ইতিমধ্যে প্রতিবেশি দেশগুলির পক্ষ থেকে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। কেনিয়া, দক্ষিণ সুদানের মতো প্রতিবেশি দেশের রাষ্ট্রপতিদের ওই দেশে গিয়ে পরিস্থিতি স্বাভাবিক হওয়া করা নিয়ে দুই পক্ষের সাথে আলোচনায় বসার কথা থাকলেও এখন তার কোন সম্ভাবনা নেই। কারণ যুদ্ধের পরিস্থিতি তৈরি হওয়ায় সুদানে বিমানবন্দর বন্ধ রয়েছে। তবে শুধু প্রতিবেশি দেশগুলি নয় মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপিয়ান ইউনিয়ন, ইংল্যান্ডের পক্ষ থেকে পরিস্থিতি স্বাভাবিক করার কথা বলা হয়েছে।  

Comments :0

Login to leave a comment