COMMUNALISM

মেরুকরণের রাজনীতিতে জোর, রাজ্যে রথযাত্রা করবে বিশ্ব হিন্দু পরিষদ

রাজ্য

vhp bjp rss west bengal politics communal politics indian politics bengali news

অক্টোবর মাসে রাজ্যজুড়ে ৪টি রথযাত্রা করতে চলেছে বিশ্ব হিন্দু পরিষদ। গোটা দেশ জুড়েই অক্টোবর মাসে রথযাত্রা করতে চলেছে হিন্দুত্ববাদী এই সংগঠন। আনুষ্ঠানিক ভাবে এর নাম দেওয়া হয়েছে ‘শৌর্য যাত্রা’। তার অঙ্গ হিসেবেই রাজ্যের চার প্রান্ত থেকে রথযাত্রা করবে বিশ্ব হিন্দু পরিষদ। 

সংগঠনটির রাজ্যস্তরের নেতা সৌরিশ মুখার্জি জানিয়েছেন, ১ থেকে ৮ অক্টোবরের মধ্যে দক্ষিণবঙ্গের ৪টি জায়গা থেকে এই যাত্রা করা হবে। ৪টি রথযাত্রা কলকাতায় এসে মিলিত হবে। তারপর কলকাতায় বড় মাপের জমায়েতের পরিকল্পনা রয়েছে সংগঠনের। 

বিশ্ব হিন্দু পরিষদ জানিয়েছে, হিন্দুদের ‘জাগ্রত’ করতেই এই কর্মসূচি। কর্মসূচি নির্ধারিত হলেও এখনও যাত্রাপথ কিংবা সমাবেশের জায়গা স্থির করে উঠতে পারেনি বিশ্ব হিন্দু পরিষদ। 

প্রসঙ্গত হরিয়াানার নুহ’তে এই বিশ্ব হিন্দু পরিষদের কর্মসূচিকে ঘিরেই পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। সাম্প্রদায়িক সংঘর্ষের জেরে উত্তপ্ত হয়ে ওঠে নুহ সংলগ্ন গুরুগ্রাম এলাকাও। রাজ্যে ক্রমাগত বেড়ে চলা সাম্প্রদায়িক হিংসার বিভিন্ন ঘটনার পিছনেও বিশ্ব হিন্দু পরিষদের প্রত্যক্ষ ভূমিকা রয়েছে। ২০১৪ সালের পর থেকে রাজ্যে রামনবমীর অস্ত্র মিছিলকে ঘিরে সাম্প্রদায়িক সংঘর্ষের ঘটনা ঘটেছে। সেখানেও মুখ্য ভূমিকা পালন করেছে বিশ্ব হিন্দু পরিষদ। স্বাভাবিক ভাবেই অক্টোবর মাসেও বিশ্ব হিন্দু পরিষদের এই কর্মসূচিকে ঘিরে পরিস্থিতি উত্তপ্ত হতে পারে। এখন দেখার, সব জেনেও রাজ্য সরকার গোটা কর্মসূচির অনুমতি দেয় কিনা। 

রাজনৈতিক বিশ্লেষকদের অনুমান, পঞ্চায়েত নির্বাচনের ফলাফলেই স্পষ্ট, রাজ্যে তৃণমূল এবং বিজেপির তৈরি করা দ্বিমেরু তত্ত্ব জনগণ খারিজ করে দিয়েছে। তৃতীয় শক্তি হিসেবে দ্রুতগতিতে উত্থান হচ্ছে বাম, কংগ্রেস, আইএসএফ সহ ধর্মনিরপেক্ষ ও গণতান্ত্রিক শক্তিগুলির। ২০২৪’র লোকসভা নির্বাচনের আগে নিজেদের ভোট এবং প্রভাব ধরে রাখতে মেরুকরণের পথে হাঁটা ছাড়া আরএসএস এবং বিজেপির কাছে বিকল্প কোনও পথ নেই। সেই মেরুকরণের রাস্তা প্রশস্ত করতেই বিশ্ব হিন্দু পরিষদকে ময়দানে নামানোর তোড়জোড় শুরু হয়েছে। 

Comments :0

Login to leave a comment