West Bengal Weather

চৈত্রের গরমেই ভয়াল গ্রীষ্ম, নেই বৃষ্টির পূর্বাভাস

রাজ্য

West Bengal Weather একটু স্বস্তি, বান্দোয়ানে, ছবি ভাস্কর দাশগুপ্ত

ভাস্কর দাশগুপ্ত -রণদীপ মিত্র



কাগজে কলমে গ্রীষ্মের আগমন এখনও হয়নি। কিন্তু প্রকৃতির খামখেয়ালিপনায় হাঁসফাঁস অবস্থা এখনই। তীব্র দাবদাহের দাপটে বিধ্বস্ত পুরুলিয়া, বীরভূম সহ গোটা রাজ্য। সোমবার দুপুরে সল্টলেকে পারদ ছুঁয়ে ফেলেছে ৩৮ ডিগ্রি। 
সময়ের আগেই দাবদাহের দাপটে নাজেহাল মানুষ। শীঘ্রই যে স্বস্তি মিলবে তার নূন্যতম আশাও জোগাচ্ছে না আবহাওয়া দপ্তর। শান্তিনিকেতন আবহাওয়া দপ্তর সূত্রে জানা গেছে, দিন তিনেক আগেও এত কষ্টকর ছিল না আবহাওয়া। কিন্তু, আপেক্ষিক আর্দ্রতা আগের তুলনায় অনেক বেশি হওয়ায় রাতারাতি অস্বস্তিকর অবস্থা সৃষ্টি হয়েছে। 

সোমবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯ ডিগ্রি সেলসিয়াস। সকাল ৮টা বাজতে না বাজতেই সূর্যের চোখ রাঙানি শুরু। বিকাল ৪টে পর্যন্ত পরিস্থিতি একই থাকছে। ভরদপুরের অবস্থা তো আর বলার নয়। তাপমাত্রা ক্রমশ বেড়েই চলেছে। শহর থেকে গ্রাম সর্বত্র জলস্তর নামছে হু-হু করে। এদিন দুপুরের সারা রাজ্যের তাপমাত্রা ছিল যথাক্রমে- আলিপুর ৩৭ ডিগ্রি, দমদম ৩৭, সল্টলেক ৩৮.৪ , দিঘা ৩৬.৬, হলদিয়া ৩৭, ক্যানিং ৩৬, ডায়মন্ডহারবার ৩৭,আসানসোল ৩৭.৮, শ্রীনিকেতন ৩৮.৬, বাঁকুড়া ৩৮.৬, মালদহ ৩৭.৭, কোচবিহার ৩৪.৬,জলপাইগুড়ি ৩৫.৪, দার্জিলিং ২০.৪ ডিগ্রী সেন্টিগ্রেড। 

তীব্র গরম সমগ্র পুরুলিয়া জেলা জুড়েও। তাপমাত্রা ক্রমশ বেড়েই চলেছে। শহর থেকে গ্রাম সর্বত্র জলস্তর নামছে হুহু করে। আকাশে সামান্যতম মেঘের দেখা নেই। গাছের পাতা দুলছে না হাওয়ায়। দুপুর বারোটার পর থেকেই রাস্তাঘাট একেবারে শুনশান। গত সাত দিন ধরে তাপমাত্রা ৩৫ ডিগ্রির নিচে আর নামেনি। 

রবিবার পুরুলিয়ার তাপমাত্রা ছিল ৩৭ ডিগ্রি সেন্টিগ্রেড। সোমবার তা পৌঁছেছে ৩৮ ডিগ্রি সেন্টিগ্রেডে। বেলা দশটার পর থেকে বইতে শুরু করছে গরম হওয়া "লু"। রাস্তায় মানুষজন বেরোলে চোখ মুখ ঢেকে বেরোচ্ছেন গরম হওয়া থেকে রক্ষা পাওয়ার জন্য। চাতক পাখির মত মানুষ অপেক্ষায় রয়েছেন কখন তাপমাত্রা একটু কমবে, কখন আসবে বৃষ্টি। আবহাওয়া দপ্তর সূত্রে জানা গেছে আগামী দুই এক দিনের মধ্যে তাপমাত্রা পৌঁছাবে চল্লিশ ডিগ্রি সেন্টিগ্রেডে। তাপমাত্রা আরও বাড়বে জানাল হাওয়া অফিস। যদিও আবহাওয়া দপ্তরের খবর অনুযায়ী আগামী পাঁচ দিন কোথাও বৃষ্টির পূর্বাভাস নেই।
 

Comments :0

Login to leave a comment