America storm killed 57

আমেরিকায় মৃতের সংখ্যা বেড়ে ৫৭, তাপমাত্রা আরও কমছে

আন্তর্জাতিক

আমেরিকায় (America) তুষার ঝড়ে মৃতের সংখ্যা বেড়ে হল ৫৭। এর মধ্যে নিউ ইয়র্কের এরি কাউন্টিতে মৃত্যু হয়েছে ২৭ জনের। বড়দিনের আঢ়ম্বর কেড়েছে তুষার ঝড়। বছরের এই সময়টা খুশির মেজাজে থঅকের আমেরিকা বাসী। কিন্তু এবছর যেন বিষাদের সুর। চারিদিক ঢাকা তুষারের সাদা চাদরে। ঝড়ের পরে তুষার পাতের পরিমান সাঙ্ঘাতিক হারে বেড়ে গেছে। কোথাও কোথায় ২৫ ফুট উচু তুষারে আবৃত। ইউ ইর্কের(New York) এরি কাউন্টির এক্সিকিউটিভ মার্ক পোলনকারজ জানিয়েছেন সেখানকার বেশ কয়েকটি রাস্তা তুষারে সম্পূর্ণ আটকে গিয়েছে। ফলে গারি চলাচল তো দুরস্ত মানুষ হেটেও যেতে পারছেন না। বিশেষ করে বাফেলোর অবস্থা বেশ খারাপ।


কানাডার দিক থেকে শুরু করে মিক্সিকো সীমান্ত পর্যন্ত তুষার ঝড়ে ক্ষতিগ্রস্থ হয়েছে। এনবিসি’র দেওয়া খবর অনুযায়ী প্রায় ৫৭ (57)জনের মৃত্যু হয়েছে। আমেরিকার মোট ১২ ষ্টেটসেই যেমন কলোরাড, কানসাস, কেন্টাকি, মিশিগান, মিসৌরি, নাব্রাস্কা, নিউ ইয়র্ক, ওহিও, ওকলাহামা, টেনিসি, উইসকনসিস ও ইলিনয়েস থেকে মৃত্যুর খবর এসেছে।  


মৃতদের মধ্যে অধিকাংশরই গাড়িতে আটকে মৃত্যু হয়েছে। বেশ কয়েকজনের রাস্তা বা বাড়ির সামনে জমে থাকা বরফ সরাতে গিয়ে শ্বাসকষ্ট হয়ে মৃত্যু হয়েছে। বেশ কয়েকজনের প্রবল ঠান্ডায় হৃদযন্ত্র বিকল হয়ে মৃত্যু হয়েছে। বিষ্ণ উষ্ণায়নের জেরে সারা পৃথিবীতে আবহাওয়ার চরম বৈষম্য দেখা দিয়েছে। কোথাো তুষার ঝড় তো কোথাও টানা খরা যেরে প্রাণ হারাচ্ছেন সাধারণ মানুষ থেকে বন্য প্রানীরা। কোথাও লাগাতার বৃষ্টির জেরে বন্যা পরিস্থিতি আবার কোথাও শীত কালেও দেখা নেই শীতের। আগ্নেওগিরি জেগে উঠছে, ভুমিকম্প তো আখছাড় হচ্ছে। তাপমাত্রার চরম পার্থক্যে বিপর্যস্ত জীবন।

Comments :0

Login to leave a comment