AGNIPATH AKHILESH

সুযোগ পেলেই বাতিল করব ‘অগ্নিপথ’, ফের সরব অখিলেশ

জাতীয়

‘অগ্নিপথ’ যুবকদের ভবিষ্যৎ নিয়ে কেবল ছিনিমিনি খেলছে না। বিপদের মুখে পড়ছে দেশের সুরক্ষাও। দেশের সেনায় নিয়োগের এই প্রকল্প বাতিলের দাবিতে এই মর্মে সরব হলেন সমাজবাদী পার্টির সভাপতি অখিলেশ যাদব।
লোকসভা নির্বাচনের প্রচারেও অখিলেশ সরব ছিলেন কেন্রেদীর চালু এই প্রকল্পে। শনিবার বিজেপি পরিচালিত দুই রাজ্যের সরকার ‘অগ্নিবীর’-দের জন্য বিশেষ সুযোগের ঘোষণা করেছে। অরুণাচল প্রদেশের মুখ্যমন্রীন্ পেমা খান্ডুর ঘোষণা, রাজ্যের পুলিশ এবং দমকলে ‘অগ্নিপথ’ প্রকল্প নিযুক্ত সেনাদের সুযোগ দেবে অবসরের পর। খান্ডু বলেছেন, এই প্রকল্পে নিয়োগের জন্য রাজ্যের যুবদের বিশেষ প্রশিক্ষণও দেওয়া হবে।
অগ্নিপথ প্রকল্পে মাত্র চার বছর সেনায় কাজের সুযোগ চালু করেছে কেন্রেনির বিজেপি সরকার। এই প্রকল্পে নিযুক্ত ‘অগ্নিবীর’-দের মধ্যে মাত্র ২৫ শতাংশকে স্থায়ী ভাবে গ্রহণ করবে সেনা। বস্তুত সব ক্ষেত্রেই অস্থায়ী এবং ঠিকা শ্রমিকের ভরসায় চালাতে আগ্রহী বিজেপি। কিন্তু সেনাতেও এমন ঠিকায় নিয়োগ ঘিরে প্রতিবাদ জানান এমনকি প্রাক্তন সেনাকর্মী ও আধিকারিকদেরও অনেকেই। বিজেপি বিরোধী ‘ইন্ডিয়া’ মঞ্চ গোড়াতেই এই প্রকল্প বাতিল করে স্বাভাবিক নিয়োগের দাবি তুলেছে নির্বাচনে আগে এবং পরে। 
এদিন অখিলেশ বলেন, ‘‘ঠিকায় সেনা নিয়োগের এই প্রকল্প বাতিল করা হবে আমরা সরকার চালানোর সুযোগ পেলেই।’’ তিনি বলেন, ‘‘সেনায় কোনও অস্থায়ী নিয়োগ চলে না। দেশের পক্ষেও তা বিপজ্জনক। বিপজ্জনক যুবদের পক্ষেও।’’

Comments :0

Login to leave a comment