Sitaram Yechury

উত্তরবঙ্গে মিছিলে মিছিলে স্মরণ কমরেড সীতারাম ইয়েচুরিকে

রাজ্য জেলা

সিপিআই(এম)'র সাধারণ সম্পাদক প্রয়াত কমরেড সীতারাম ইয়েচুরির প্রতি শ্রদ্ধা জানিয়ে অর্ধনমিত লাল পতাকা নিয়ে শোক মিছিল উত্তরবঙ্গে। সিপিআই(এম)'র সাধারণ সম্পাদক কমরেড সীতারাম ইয়েচুরি বৃহস্পতিবার প্রয়াত হয়েছেন। তাঁর মৃত্যুর খবর পেয়ে আলিপুরদুয়ার জেলা জুড়ে পার্টি দপ্তর গুলিতে পতাকা অর্ধনিমিত্ত পাশাপাশি শুক্রবার আলিপুরদুয়ার জেলা কমিটির উদ্যোগে জেলা দপ্তরে প্রতিকৃতিতে মাল্যদান করে শ্রদ্ধা জানায়। সেখান থেকে ৭২ টি পার্টির ফ্লাগ নিয়ে জীবন দত্ত ভবন পর্যন্ত শহরে শোক মিছিল হয়। জেলা সম্পাদক কিশোর  দাস সহ পার্টি নেতৃবৃন্দ মিছিলে অংশ নেন। 


কমরেড সীতারাম ইয়েচুরির মৃত্যুতে শোকস্তব্ধ গোটা কোচবিহার জেলা। শুক্রবার কোচবিহার শহর সহ জেলার প্রতিটি মহকুমায় শোক মিছিল করলো সিপিআই(এম)। এদিন সিপিআই(এম) কোচবিহার জেলা সদর দপ্তর থেকে শোক মিছিল বের হয়ে শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ রাস্তা পরিক্রমা করে শেষ হয় এই দপ্তরে এসেই। এদিনের এই শোক মিছিলের পুরোভাগে ছিলেন পার্টির কোচবিহার জেলা সম্পাদক অনন্ত রায় সহ সিপিআই(এম) নেতা মহানন্দ সাহা,  সফিজ আহমেদ,  অমিত দত্ত,  ধনেশ্বর রায়, প্রবীণ পার্টি নেতা অখিল প্রামাণিক,  রাজ্যসভার প্রাক্তন সাংসদ তারিণী রায় প্রমূখ। এদিন কমরেড ইয়েচুরির প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর পর শুরু হয় এই শোক মিছিল।


দিনহাটা, তুফানগঞ্জ, মাথাভাঙ্গা, মেখলিগঞ্জ, হলদিবাড়ি শহরেও শোক মিছিল করে সিপিআই(এম)। মাথাভাঙ্গায় এই শোক মিছিলে যোগ দেন ফরওয়ার্ড ব্লক নেতা কর্মী সমর্থকরা।
সিপিআই(এম) মাল এরিয়া কমিটির দপ্তরে এক শোক সভা হয়। ছিলেন এরিয়া কমিটির সদস্য ও পার্টি সদস্যরা। প্রয়াত কমরেড ইয়েচুরীর প্রতিকৃতিতে মালা ও পুস্প দিয়ে শ্রদ্ধার সঙ্গে তাঁকে স্মরণ করা হয়। সীতারাম ইয়েচুরির জীবন ও রাজনৈতিক কর্মকান্ড নিয়ে আলোচনা করেন রাজা দত্ত প্রমুখ নেতৃবৃন্দ। শোক সভা অনুষ্ঠিত হয় চালসা ও ওদলাবাড়িতে।
মেটেলী এরিয়া কমিটির অফিস বীরসা মুন্ডা ভবনে প্রতিকৃতিতে পুষ্প দিয়ে শ্রদ্ধা জানান হয়। এরিয়া ও শাখা কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন। 
ডুয়ার্সের চা বলয়ের বানারহাটে শোক মিছিল হয়। সিপিআই(এম) অফিস  থেকে  মিছিল  বের হয়ে  বিভিন্ন পথ পরিক্রমা করে পার্টি অফিসে এসে শেষ হয়। মিছিলে  নেতৃত্ব দেন  তিলক ছেত্রী সঞ্জয় দাস অনীতা সিং ভুইঁমালি প্রদীপ সরকার প্রমুখ।


সিপিআই(এম) জলপাইগুড়ি জেলা দপ্তরে কমরেড সীতারাম ইয়েচুরির প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করে শ্রদ্ধা জানান জেলা সম্পাদক সলিল আচার্য,  জেলা সম্পাদক মন্ডলীর সদস্য পিযুশ মিশ্র,  কৌশিক ভট্টাচার্য,  প্রাক্তন সাংসদ মিনতি সেন,  জেলা নেতা বিপুল সান্যাল সহ অন্যান্য পার্টি নেতৃত্ব। 
কমরেড সীতারাম ইয়েচুরিকে স্মরণ করে শুক্রবার বিকেলে সিপিআই(এম) দার্জিলিঙ জেলা কমিটির পক্ষ থেকে শিলিগুড়িতে শোক মিছিল হয়েছে। সিপিআই(এম)'র জেলা পার্টি দপ্তর অনিল বিশ্বাস ভবনের সামনে থেকে শোক মিছিল বের হয়। মিছিল শুরুর আগে প্রয়াত কমরেডর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান সিপিআই(এম) পশ্চিমবঙ্গ রাজ্য সম্পাদক মন্ডলীর সদস্য জীবেশ সরকার,  সিপিআই(এম)দার্জিলিঙ জেলা সম্পাদক সমন পাঠক,  পার্টি নেতা অশোক ভট্টাচার্য,  আরএসপি’র বিকাশ সেন রায়, ফরওয়ার্ড ব্লকের অনিরুদ্ধ বোস, সিপিআই(এমএল)’র অভিজিৎ মজুমদার, বাসুদেব বসু প্রমুখ। এছাড়াও সিপিআই(এম) জেলা সম্পাদক মন্ডলীর সদস্য, ছাত্র, যুব, মহিলা সহ বিভিন্ন গণ সংগঠনের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। এরপর মিছিল অনিল বিশ্বাস ভবনের সামনে থেকে বেরিয়ে হিলকার্ট রোড ধরে সেবক মোড়, এয়ারভিউ মোড় হয়ে ফের অনিল বিশ্বাস ভবনের সামনে গিয়ে শেষ হয়। মিছিলে জেলা পার্টি নেতৃত্ব উপস্থিত ছিলেন। 


কমরেড সীতারাম ইয়েচুরিকে শ্রদ্ধা জানাতে দক্ষিণ দিনাজপুর জেলায়  পার্টির বিভিন্ন এরিয়া কমিটির উদ্দোগে শোক মিছিল করা হয়। এদিন বালুরঘাটে সিপিআই(এম) জেলা দপ্তর যামিনী মজুমদার ভবন থেকে শোক মিছিল সংগঠিত হয়। কালো ব্যাচ পড়ে কয়েকশো  বাম কর্মী সমর্থক  শোক মিছিল শহরের বিভিন্ন রাস্তা পরিক্রমা করে। ছিলেন পার্টির ভার প্রাপ্ত জেলা সম্পাদক নন্দলাল হাজরা, কল্যাণ দাস, অনিমেষ চক্রবর্তী প্রমুখ। 

কমরেড সীতারাম ইয়েচুরির প্রতি শ্রদ্ধা জানিয়ে এদিন মালদহ জেলা বামফ্রন্টের উদ্যোগে মালদহ শহরের নেতাজী মোড় থেকে এক মৌন শোক মিছিল শহরের বিভিন্ন পথ পরিক্রমা করে। মিছিলে জেলা বামফ্রন্ট আহ্বায়ক অম্বর মিত্র সহ সর্বানন্দ পান্ডে বিশ্বনাথ ঘোষ, কৌশিক মিশ্র প্রমুখ নেতৃত্ব। এদিন মানিকচক ও কালিয়াচক শোক মিছিল হয়।

Comments :0

Login to leave a comment