SRI LANKA ELECTION

শ্রীলঙ্কায় রাষ্ট্রপতি নির্বাচনে জয়ী বামপন্থী দিসানায়েকে

আন্তর্জাতিক

শ্রীলঙ্কায় রাষ্ট্রপতি নির্বাচনে জয়ী হলেন মার্কসবাদী বামপন্থী অনুরা কুমারা দিসানায়েকে। 

সন্ধ্যায় শুরু হয় দ্বিতীয় রাউন্ডের গণনা। প্রথম রাউন্ডেও এগিয়ে ছিলেন মার্কসবাদী বামপন্থী নেতা অনুরা কুমারা দিসানায়েকে। তবে ৫০ শতাংশের কম ভোট পাওয়ায় চলে দ্বিতীয় রাউন্ডের গণনা। 
দেশের করুণ অর্থনৈতিক অবস্থাকে পুনরুদ্ধার এবং ঋণে জর্জরিত দেশটির পরবর্তী রাষ্ট্রপতি হওয়ার জন্য দুরন্ত লড়াই দিচ্ছেন তিনি।

শ্রীলঙ্কার নির্বাচন কমিশনের তথ্যে দেখা গেছে, নির্বাচনে এখন পর্যন্ত গণনা করা দিসানায়েকের কাছের প্রতিদ্বন্দ্বী অপর বিরোধী নেতা সজিথ প্রেমাদাসা দ্বিতীয় স্থানে ছিলেন প্রথম রাউন্ডে। দু’জনের ভোট পার্থক্য ৫ শতাংশের বেশি ছিল।  রাষ্ট্রপতি রনিল বিক্রমাসিংহে প্রথম রাউন্ডে তৃতীয় স্থানে নেমে যান। দ্বিতীয় রাউন্ডে গোনা হচ্ছে দিসানায়েক এবং প্রেমাদাসার পক্ষে দ্বিতীয় পছন্দের ভোট।

শ্রীলঙ্কার নির্বাচন কমিশনের তথ্য অনুসারে, শনিবারের নির্বাচনে ভারত মহাসাগরের দ্বীপরাষ্ট্রের ১৭ লক্ষ মানুষের মধ্যে প্রায় ৭৫ শতাংশ ভোট দিয়েছেন।

দিসানায়েক ন্যাশনাল পিপলস পাওয়ার (NPP) জোটের প্রার্থী হিসাবে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন, যার মধ্যে রয়েছে তাঁর মার্কসবাদী জনতা বিমুক্তি পেরেমুনা (JVP)। এই দল বরাবর জোরদার রাষ্ট্রায়ত্ত উদ্যোগ এবং জনকল্যাণকর সরকারি পদক্ষেপের পক্ষে সওয়াল করে আসছে।  বড়লোকদের ওপর কর এবং বাজার অর্থনৈতিক নীতির বিরোধিতাকে সমর্থন করেছে।

যদিও JVP পার্টির পার্লামেন্টে মাত্র তিনটি আসন রয়েছে, ৫৫ বছর বয়সী দিসানায়েকে তার দুর্নীতিবিরোধী কঠোর পদক্ষেপ এবং গরিবের প্রতি নীতির প্রতিশ্রুতি প্রভাবিত করেছে ভোটারদের।

তিনি নিজেকে পরিবর্তনের প্রার্থী হিসাবে তুলে ধরেছেন, ক্ষমতায় আসার ৪৫ দিনের মধ্যে সংসদ ভেঙে দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে সাধারণ নির্বাচনে তার নীতির জন্য নতুন জনাদেশ চাওয়ার জন্য।

Comments :0

Login to leave a comment