Narada Scam

ভোটের মুখে নারদকাণ্ডের ম্যাথুকে তলব সিবিআই’র

রাজ্য

সেই নারদকাণ্ড নিয়ে ভোটের মুখে তৎপর হলো সিবিআই। ফের  নারদ নিউজের কর্ণধার ম্যাথু স্যামুয়েলকে তলব করল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সিবিআই‘র দাবি, নারদকাণ্ডে নতুন করে কিছু তথ্য প্রমাণ মিলেছে। আর তারই সূত্র ধরে স্যামুয়েলকে জিজ্ঞাসাবাদ করতে চায় সিবিআই। আগামী ৪ এপ্রিল তাঁকে নিজাম প্যালেসে তলব করা হয়েছে। 
২০১৪ সালে নারদের স্টিং অপারেশন হয়। ২০১৬,র বিধানসভা ভোটের আগে বের হয়। নারদ ডট কমের স্টিং অপারেশনের ভিডিও-তে সুব্রত মুখার্জি, মদন মিত্র, ফিরহাদ(ববি) হাকিম, শুভেন্দু অধিকারী, শোভন চ্যাটার্জির মত এবারের বিধানসভা নির্বাচনের প্রার্থীদের টাকা নিতে দেখা গেছে। টাকা নেওয়ার সময় হাজির ছিলেন আর এক প্রার্থী ইকবাল আহ্‌মেদ। সুব্রত মুখার্জি, ইকবাল আহ্‌মেদ প্রয়াত হন এর মধ্যে। আর শুভেন্দু দল বদলে যোগ দেন বিজেপি-তে। 
এছাড়া সৌগত রায়, কাকলি ঘোষ দস্তিদার, অপরূপা পোদ্দার, প্রসূন ব্যানার্জি, সুলতান আহ্‌মেদের মত সাংসদরাও টাকা নিচ্ছেন — এমন ভিডিও প্রকাশিত হয়েছে। মুকুল রায় নিজের হাতে টাকা না নিলেও অফিসে দিয়ে আসতে বলেছেন, ভিডিও তাই জানিয়েছে যদিও সেই ভিডিওর সত্যতা যাচাই করেনি গণশক্তি। মুকুল রায়কেও দলে টেনেছিল বিজেপি।
এছাড়া পুলিশ অফিসার এসএমএইচ মির্জাকেও টাকা নিতে দেখা গেছে। স্টিং অপারেশনের সময়কালে রেকর্ড হওয়া কথাবার্তায় বারবার, একাধিকজন দলনেত্রী মমতা ব্যানার্জির কথা বলেছেন। 
২০১৭ সালের ১৭ এপ্রিল নারদ ঘুষকাণ্ডে এফআইআর দায়ের করে সিবিআই। প্রিভেনশন অব মানি লন্ডারিং অর্থাৎ আর্থিক নয়ছয় রোধ মামলা রুজু হয় তৎকালীন তৃণমূলের ১২জন নেতা-মন্ত্রী-সাংসদ এবং আইপিএস আধিকারিক এইচএমএস মির্জার বিরুদ্ধে। শুভেন্দু অধিকারির বিরুদ্ধেও এফআইআর রুজু হয়। নারদকাণ্ডে সিবিআইয়ের পাশাপাশি তদন্তে নামে ইডিও। গ্রেপ্তার করা হয় এসএমএইচ মির্জা, ফিরহাদ হাকিম, সুব্রত মুখার্জি, শোভন চ্যাটার্জি, মদন মিত্র। যদিও তাঁরা জামিন পেয়ে যান। 
তৃণমূলের একাধিক দুর্নীতির তদন্তে কেন্দ্রীয় সংস্থা দায়িত্ব পেয়েছে কলকাতা হাই কোর্টের রায়ে। কিন্তু তদন্ত শেষ করে বিচার এবং শাস্তির দিকে পরিণতি এগোয়নি। শিক্ষক নিয়োগ দুর্নীতিতে আদালতের ধমক খেয়েছে কেন্দ্রীয় সংস্থা। বামফ্রন্ট ইডি এবং সিবিআই দপ্তর অভিযান পর্যন্ত করেছে একাধিক বার। ম্প্রতিক নারদা-কাণ্ডে তদন্তের গতি একেবারে স্লথ হয়ে গিয়েছিল ৷ কিন্তু, আশ্চর্যজনকভাবে ঠিক লোকসভা নির্বাচনের আগেই ম্যাথু স্যামুয়েলকে ফের একবার নিজাম প্যালেসে ডেকে জিজ্ঞাসাবাদ করতে চাইছে সিবিআই। লোকসভা নির্বাচনের আগে কেন্দ্রীয় তদন্ত নিয়ে প্রশ্নের মুখে পড়ছে বিজেপি। সেই সময়ই ম্যাথুয়েলকে তলব সিবিআই’র। 

Comments :0

Login to leave a comment