PM Inaugurates nalanda university campus

নালন্দা বিশ্ববিদ্যালয়ের নতুন ক্যাম্পাস উদ্বোধন মোদীর

জাতীয়

নালন্দা বিশ্ববিদ্যালয়ের নতুন ক্যাম্পাসের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তৃতীয়বার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পর এটাই নরেন্দ্র মোদীর প্রথম রাজ্য সফর।
মোদী বলেন, ‘‘তৃতীয়বার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পর ১০ দিনের মধ্যে নালন্দায় যাওয়ার সুযোগ পেয়ে আমি খুশি। নালন্দা শুধু একটি নাম নয়, এটি একটি পরিচয় ও সম্মান। নালন্দা একটি মূল্যবোধ এবং মন্ত্র ... আগুন বই পোড়াতে পারে, কিন্তু জ্ঞানকে ধ্বংস করতে পারে না’’। যদিও তার শাসনকালেই মুক্তচিন্তা, বৈজ্ঞানিক চিন্তার ওপর বেড়েছে লাগাতার আক্রমণ!
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, ‘‘আমাদের শিক্ষা ক্ষেত্রের জন্য এটি একটি বিশেষ দিন। আজ সকাল সাড়ে দশটা নাগাদ রাজগীরে নালন্দা বিশ্ববিদ্যালয়ের নতুন ক্যাম্পাসের উদ্বোধন হবে। আমাদের গৌরবময় অতীতের সঙ্গে নালন্দার নিবিড় যোগাযোগ রয়েছে’’।
উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর, বিহারের রাজ্যপাল রাজেন্দ্র বিশ্বনাথ আরলেকর, মুখ্যমন্ত্রী নীতীশ কুমার এবং নালন্দা বিশ্ববিদ্যালয়ের আচার্য অরবিন্দ পানাগারিয়া।
অনুষ্ঠানে অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ভুটান, ব্রুনাই, দারুসসালাম, কম্বোডিয়া, চীন, ইন্দোনেশিয়া, লাওস, মরিশাস, ময়ানমার, নিউজিল্যান্ড, পর্তুগাল, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া, শ্রীলঙ্কা ও ভিয়েতনামসহ মোট ১৭টি দেশের কূটনীতিকরা উপস্থিত ছিলেন।
ক্যাম্পাসটি দুটি একাডেমিক ব্লকে বিভক্ত, প্রতিটিতে ৪০ টি শ্রেণিকক্ষ এবং মোট বসার ক্ষমতা প্রায় ১৯০০ জন। এটিতে দুটি অডিটোরিয়াম রয়েছে, যার প্রতিটিতে ৩০০ জন বসার ক্ষমতা রয়েছে। এটিতে প্রায় ৫৫০ জন ধারণক্ষমতা সহ একটি ছাত্র হোস্টেল রয়েছে। এটিতে বেশ কয়েকটি অতিরিক্ত সুযোগ-সুবিধা রয়েছে যেমন একটি আন্তর্জাতিক কেন্দ্র, একটি অডিটোরিয়াম যা ২০০০ জন লোক বসতে পারে, একটি অনুষদ ক্লাব এবং অন্যান্যদের মধ্যে একটি স্পোর্টস কমপ্লেক্স।

Comments :0

Login to leave a comment