EC SITARAM YECHURY

কোন কেন্দ্রে কত ভোট এখনও জানালো না কমিশন, ক্ষোভ ইয়েচুরির

জাতীয় লোকসভা ২০২৪

প্রথম দফায় ভোট হয়েছে ১৯ এপ্রিল। দ্বিতীয় দফায় ভোট হয়েছে ২৬ এপ্রিল। মঙ্গলবার, ৩০ এপ্রিল, সকালেও নির্বাচন কমিশনের ওয়েবসাইটে ভোটদানের হার কত, তার চূড়ান্ত হিসেব ছিল না। দিনভর সমালোচনার মুখে পড়ে রাতে সেই সংখ্যা প্রকাশ করল কমিশন।
কমিশনের হিসেব অনুযায়ী প্রথম দফায় ভোটদানের চূঢ়ান্ত হার ৬৬.১৪ শতাংশ। দ্বিতীয় দফায় ৬৬.৭১ শতাংশ। প্রথম দফায় পুরুষদের ৬৬.২২ শতাংশ, মহিলাদের ৬৬.০৭ শতাংশ এবং ‘থার্ড জেন্ডার’ ৩১.৩২ শতাংশ ভোট দিয়েছেন। দ্বিতীয় দফায় পুরুষ ভোটদাতাদের ৬৬.৯৯ শতাংশ, মহিলাদের ৬৬.৪২ শতাংশ এবং ‘থার্ড জেন্ডার’-দের ৬৬.৭১ শতাংশ ভোট দিয়েছেন। 
এদিন সকালে কমিশন চূড়ান্ত হিসেব না দেওয়ায় ক্ষোভ জানান সিপিআই(এম) সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। তিনি লেখেন, ভোটের এতদিন পর চূড়ান্ত হিসেব না দিতে পারার কারণ নেই। চূড়ান্ত তথ্য না দেওয়া হলে ফল ঘোষণার সময় কারচুপির আশঙ্কা থেকেই যাব। 
রাতে কমিশন চূড়ান্ত হিসেব প্রকাশ করার পর ফের টুইট করেন ইয়েচুরি। তিনি বলেন, ‘‘শেষ পর্যন্ত প্রথম দু’দফার ভোটদানের চূড়ান্ত হার প্রকাশ করল কমিশন। প্রতিবারের মতোই চূড়ান্ত হিসেবে সামান্য বেড়েছে মতদানের হার। কিন্তু কারচুপির আশঙ্কা যাচ্ছে না। ঠিক কত জন কোন সংসদীয় কেন্দ্রে ভোট দিয়েছেন সেই সংখ্যা কোথায়? এই সংখ্যা প্রকাশ না করে কেবল শতাংশের হিসেব অর্থহীন।’’
ইয়েচুরির খেদ, ‘‘২০১৪ পর্যন্ত নির্বাচন কমিশনের ওয়েবসাইটে কিন্তু প্রতিটি সংসদীয় কেন্দ্র ধরে মোট ভোটদাতার হিসেব থাকত। তা না থাকলে মোট ভোটদাতার সংখ্যায় কারচুপি করা যায়। ফলাফলকেও প্রভাবিত করা যায়। কমিশনকে এই তথ্য প্রকাশ করতে হবে।’’

Comments :0

Login to leave a comment