ISRAEL PALESTINE CONFLICT

বিরামহীন সংঘর্ষ গাজায়, বেড়েই চলেছে মৃতের সংখ্যা

আন্তর্জাতিক

israel palestine conflict hamas usa israel iran india bengali news

অপুষ্টির ফলে মৃত্যুর মুখোমুখি দাঁড়িয়ে রয়েছে গাজার সাড়ে তিন হাজারের বেশি শিশু। গাজা প্রশাসনের মিডিয়া দপ্তর জানিয়েছে, ত্রাণ, খাবার ও ওষুধের অভাবে পরিস্থিতি জটিল হচ্ছে। অপরদিকে গত ২৪ ঘন্টায় ইজরায়েলী বিমান হানায় মধ্য গাজার নুসেইরত ত্রাণ শিবিরে কয়েক ডজন প্যালেস্তিনীয় প্রাণ হারিয়েছেন। মধ্যরাতেও বিমান হানা চালিয়েছে ইজরায়েল। 

এরই মাঝে সামনে এসেছে আরও একটি মর্মান্তিক খবর। রাফায় ত্রাণের ট্রাক থেকে ত্রাণ সংগ্রহ করতে গিয়ে প্রাণ হারিয়েছেন কমপক্ষে ৯জন প্যালেস্তিনীয়। গাজা প্রশাসনের দাবি, সাধারণ মানুষের উপর ইচ্ছাকৃত ভাবে গুলি চালিয়েছে ইজরায়েলী সেনা। 

অপরদিকে ইজরায়েলে ক্রমেই প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বিরোধী আন্দোলনের তীব্রতা বাড়ছে। গতকাল সারারাত ধরে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের খন্ডযুদ্ধ চলে। জনতার দাবি, ভুল ভাবে প্যালেস্তাইন সঙ্কট মোকাবিলা করছেন নেতানিয়াহু।  তারফলে হামাসের হাতে এখনও বন্দী থাকা ইজরায়েলীদের প্রাণ সংশয় দেখা দিয়েছে। নিজের চেয়ার বাঁচাতে যুদ্ধবিরতির বদলে সংঘর্ষ বয়ে চলেছেন নেতানিয়াহু। 

গাজার স্বাস্থ্য মন্ত্রেককে উদ্ধৃত করে আল জাজিরা জানাচ্ছে, ৭ অক্টোবর থেকে শুরু হওয়া সংঘর্ষে এখনও অবধি ৩৭ হাজার ৩৭২ জন প্যালেস্তিনীয় প্রাণ হারিয়েছেন। নিহতদের সিংহভাগ মহিলা এবং শিশু। ৮ মাসের বেশি সময় ধরে চলা সংঘর্ষে ৮৫ হাজারের বেশি প্যালেস্তিনীয় আহত হয়েছেন। 

 

Comments :0

Login to leave a comment