NARENDRA MODI GOVERNMENT OATH

শপথ নিলেন মোদী, ৩০ জনের ক্যাবিনেট

জাতীয়

narendra modi bjp nda india congress bengali news

তৃতীয় বারের জন্য প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন নরেন্দ্র মোদী। রবিবার রাষ্ট্রপতি ভবনে শপথ নেন তিনি। একইসঙ্গে শপথ নেন ৭২ জন কেন্দ্রীয় মন্ত্রী। তাঁদের শপথ বাক্য পাঠ করার রাষ্ট্রপতি দ্রৌপদী মূর্মু। 

এদিন মোট ৭২ জন কেন্দ্রীয় মন্ত্রী শপথ নেন। ৩০ জন ক্যাবিনেট মন্ত্রী, ৩৬ জন রাষ্ট্রমন্ত্রী এবং ৫ জন স্বাধীন দায়িত্বপ্রাপ্ত রাষ্ট্রমন্ত্রী নিয়ে তৃতীয় নরেন্দ্র মোদী সরকার গঠিত হয়েছে। 

মোদীর সঙ্গেই শপথ নিয়েছেন জেডি নাড্ডা,  রাজনাথ সিং, অমিত শাহ, নীতীন গডকরি, শিবরাজ সিং চৌহাণ, নির্মলা সীতারমন, এস জয়শঙ্কর, মনোহরলাল খট্টর, পীযূষ গোয়েল, ধর্মেন্দ্র প্রধান, সর্বানন্দ সোনওয়ালের মত শীর্ষ বিজেপি নেতা। 

প্রসঙ্গত, মন্ত্রীসভায় জায়গা পাচ্ছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা। ক্যাবিনেট মন্ত্রী করার জন্য মার্চে হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টরকে ইস্তফা দেওয়ায় বিজেপি। মধ্যপ্রদেশের প্রাক্তন বিজেপি মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানকেও মন্ত্রীসভায় জায়গা দেওয়া হয়েছে। 

এনডিএ শরিকদের মধ্যে ক্যাবিনেটে জায়গা পেয়েছেন জেডিইউ’র লালন সিং, হিন্দুস্তানী আওয়াম মোর্চা সেকুলারের জীতন রাম মাঝি, টিডিপি‘র কে রামমোহন নাইডু, জেডিএস প্রধান এইচডি কুমারস্বামী এবং এলজেপি-রামবিলাস পাসওয়ান’র চিরাগ পাসওয়ান। 

৪০০ আসন নিয়ে  ফেরত আসার কথা ঘোষণা করে এনডিএ’কে থামতে হয়েছে ২৯৩ আসনে। বিজেপি নিজে ম্যাজিক ফিগারের ঢের দূরে, ২৪৩ আসনে আটকে গিয়েছে। ইন্ডিয়া মঞ্চ কাঁধের কাছে নিঃশ্বাস ফেলছে ২৩৪ আসন নিয়ে। বিশেষজ্ঞরা মনে করছেন, এই অবস্থায় গা জোয়ারির রাস্তায় হাঁটতে পারবেন না মোদী। আগামী পাঁচ বছর সুখের হবে না ধরে নিয়েই জেডি নাড্ডা, মনোহরলাল খট্টর, শিবরাজ সিং চৌহাণের মত সংগঠন ও সরকার সামলানোর অভিজ্ঞতা সম্পন্ন নেতাদের তুলে আনা হয়েছে। 

ওয়াকিবহাল মহলের মতে, একক সংখ্যাগরিষ্ঠতা না থাকায় শরিক নির্ভর সরকার চালাতে হবে মোদীকে। ব্যক্তিগত ইমেজের রাজনীতি করতে অভ্যস্ত মোদীর কাছে এটি একটি কঠিন চ্যালেঞ্জ। একইসঙ্গে এনডিএ শরিকদের, বিশেষত জেডিইউ এবং টিডিপি’কে কোন কোন মন্ত্রক দেওয়া হয়, তার উপরেও সরকারে স্থায়িত্ব নির্ভর করবে অনেকটাই। 

Comments :0

Login to leave a comment