ED TET HIGH COURT

কোন অনুমান মিলে গিয়েছে ইডি’র? তদন্তের রিপোর্টে অসন্তুষ্ট হাইকোর্ট

রাজ্য

অনুমান মিলে গিয়েছে। সুজয়কৃষ্ণ ভদ্রের কন্ঠস্বরের রিপোর্ট হাইকোর্টে পেশ করে এমনই জানিয়েছে ইডি। তৃণমূল সাংসদ অভিষেক ব্যানার্জির সংস্থা ‘লিপস অ্যান্ড বাউন্ডস’-র কর্মী সুজয়কৃষ্ণকে জেলে গিয়ে জেরাও করার অনুমতি চেয়েছে ইডি। 
তবে ইডি’র রিপোর্টে ফের অসন্তোষ জানিয়েছেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিন্‌হা। মোট পাঁচ পাতার রিপোর্ট পেশ করেছে ইডি। তার মধ্যে তিন পাতায় লেখা রয়েছে সুজয়কৃষ্ণের কন্ঠস্বর সম্পর্কে। মাত্র দু’পাতা লেখা হয়েছে প্রাথমিকে দুর্নীতির তদন্তের বিষয়ে। 
বিচারপতি সিন্‌হার মন্তব্য, ‘‘২০১৪ সালের ‘টেট’ নিয়ে মামলা চলছে। এখনও পর্যন্ত আপনারা কী করলেন!’’
সুজয়কৃষ্ণ ভদ্র, পরিচিত ‘কালীঘাটের কাকু’, দীর্ঘদিন ছিলেন এসএসকেএম-এ। রাজ্য সরকারই রেখেছিল, ইডি বারবার বলে আসছিল ‘কাকুর কন্ঠস্বর’ নিতে বাধা দেওয়া হচ্ছে। শেষে হাইকোর্টের নির্দেশেই সুজয়কৃষ্ণকে জোকায় ইএসআই হাসপাতালে নিয়ে গিয়ে কন্ঠস্বরের নমুনা সংগ্রহ করা হয়। কিন্তু কেন্দ্রীয় ফরেনসিক ল্যাবরেটরি থেকে রিপোর্ট আসতে দেরি হচ্ছিল কেন, তা নিয়ে প্রশ্ন রয়েছে। 
সংশ্লিষ্ট মহলের বক্তব্য, অভিষেকের সঙ্গে সুজয়কৃষ্ণের যোগ এবং টেট কেলেঙ্কারিতে তৃণমূল সাংসদের যোগসাজশই এখন তদন্তের মূল বিষয়। সুজয়কৃষ্ণ কাকে ফোন করেছিলেন সেই কলের সঙ্গে কন্ঠস্বরের নমুনা মেলার দরকার ছিল তদন্তের জন্য। ইডি ‘অনুমান মিলেছে’ বলায় এই সংযোগ ঘিরে আলোচনা বেড়েছে।
প্রাথমিকে নিয়োগের পরীক্ষা বা ‘টেট’ ঘিরে কেবল নয়, রাজ্যে তৃণমূল আসীন হওয়ার পর প্রতিটি পরীক্ষা নিয়েই অভিযোগ উঠেছে। মামলা চলেছে। আদালতের নির্দেশে কেন্দ্রীয় সংস্থা তদন্তে নেমেছে। কিন্তু তদন্তের গতি নিয়ে হাইকোর্টে ভর্ৎসনার মুখে পড়েছে সিবিআই এবং ইডি। 
ইডি’র আইনজীবী ধীরাজ ত্রিবেদী বিচারপতি অমৃতা সিন্‌হাকে বলেন, ১৩৪ কোটি টাকা বাজেয়াপ্ত করা হয়েছে টেট দুর্নীতির তদন্তে। বিচারপতি অসন্তোষ জানান বাজেয়াপ্ত টাকার অঙ্ক শুনেও। ত্রিবেদী বলেন, আরও সম্পত্তি বাজেয়াপ্ত হবে। সেই প্রক্রিয়া চলছে। 
কাকুকে জেলে গিয়ে জিজ্ঞাসাবাদের আবেদনের শুনানি হবে ১২ জুন।

Comments :0

Login to leave a comment