VVPAT SUPREME COURT

ভিভিপ্যাট গণনা, সুপ্রিম নির্দেশকে গুরুত্বপূর্ণ প্রথম ধাপ বলছেন বিরোধীরা

জাতীয়

vvpat supreme court congress bjp indian politics election commission bengali news

প্রতিটি ইভিএম মেশিনে ভিভিপ্যাট স্লিপ গণনার বিষয়ে নির্বাচন কমিশনের বক্তব্য তলব করেছে সুপ্রিম কোর্ট। সেই নির্দেশকে স্বাগত জানাল কংগ্রেস। 

মঙ্গলবার এক্স হ্যান্ডেলে পোস্ট করে কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ বলেছেন, ‘‘সুপ্রিম কোর্ট আজ কেন্দ্রীয় নির্বাচন কমিশনকে ভিভিপ্যাট নিয়ে নোটিশ দিয়েছে। আমরা ‘ইন্ডিয়া’-র তরফে বহুবার চেষ্টা করেছি কেন্দ্রীয় নির্বাচন কমিশনের সঙ্গে দেখা করে, ১০০ শতাংশ ইভিএম মেশিনে ভিভিপ্যাট স্লিপ গণনার দাবি জানানোর। কিন্তু একবারও সেই প্রতিনিধিদলের সঙ্গে দেখা করেনি নির্বাচন কমিশন।’’

সোমবার সুপ্রিম কোর্টের তরফে কেন্দ্রীয় সরকারের কাছে জানতে চাওয়া হয়েছে, ১০০ শতাংশ ইভিএম মেশিনে ভিভিপ্যাট বা ভোটার ভেরিফাইয়েবল পেপার অডিট ট্রেইল স্লিপ গণনার বিষয়ে সরকার কি ভাবছে। উল্লেখ্য, এই ইভিএম-এ ভোট দেওয়ার পর ভোটদাতা স্লিপে দেখতে পারেন তাঁর পছন্দ অনুযায়ী ভোট পড়েছে কিনা। এই স্লিপগুলিও, ভোটযন্ত্রের ফলের পাশাপাশি, গণনার দাবি তুলছেন বিরোধীরা।

প্রসঙ্গত, বর্তমান ব্যবস্থায়, প্রতি বিধানসভা কেন্দ্রের মাত্র ৫টি ইভিএম মেশিনে ভোটের ফলাফলের সঙ্গে ভিভিপ্যাটের ফলাফল মিলিয়ে দেখা হয়। বিরোধীরা দীর্ঘদিন ধরে ইভিএ-এ কারচুপির সম্ভাবনা নিয়ে সরব। বিভিন্ন সামাজিক সংগঠনও এমন আশঙ্কার কথা জানিয়েছে নির্বাচন কমিশনকে। 

সিপিআই(এম), কংগ্রেস সহ ইন্ডিয়া জোটভুক্ত দলগুলির দাবি, সমস্ত ইভিএম মেশিনে প্রাপ্ত ফলাফলের সঙ্গে ভিভিপ্যাটের সংখ্যা মিলিয়ে দেখতে হবে। বিরোধীদের দাবি, যেহেতু ভোটার কোন চিহ্নে ভোট দিয়েছেন, সেটা ভিভিপ্যাট স্লিপে তিনি দেখতে পারছেন, তাই মোট প্রাপ্ত ভিভিপ্যাটের সঙ্গে ইভিএমে প্রাপ্ত ভোটের হিসেব মিলিয়ে দেখলে কারচুপির কোনও অবকাশ থাকেনা। এই ব্যবস্থা গণতন্ত্রে জন্যও স্বাস্থ্যকর। 

সেই প্রসঙ্গের উল্লেখ করে জয়রাম রমেশ বলেছেন, ‘‘সুপ্রিম কোর্টের নোটিশ অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রথম ধাপ। কিন্তু নির্বাচন প্রক্রিয়া শুরুর আগে এই বিষয়ে সিদ্ধান্ত হয়ে যাওয়া উচিত।’’

২০১৯ সালের ৮ এপ্রিল সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছিল, প্রতিটি লোকসভার অন্তর্গত বিধানসভা কেন্দ্র পিছু ৫টি করে ইভিএম মেশিনে প্রাপ্ত ভোটের সঙ্গে ভিভিপ্যাটে প্রাপ্ত ভোট মিলিয়ে দেখা হবে। এর আগে বিধানসভা পিছু মাত্র ১টি ইভিএমে এই কাজ হত। 

বিরোধীদের বক্তব্য, নির্বাচন কমিশনকে ইভিএম কারচুপির কথা বললেই শুনতে হয়েছে, আপনারা প্রমাণ করে দেখান। কিন্তু বিরোধীদের একটিও ইভিএম মেশিন পরীক্ষা করে দেখার সুযোগ করে দেয়নি নির্বাচন কমিশন। ঐক্যবদ্ধ বিরোধী শক্তির প্রশ্ন, মেশিনে যদি কোনও গোলমাল নাই থাকে, তাহলে পরীক্ষা করে দেখতে দেওয়া হচ্ছে না কেন? 

Comments :0

Login to leave a comment