RAHUL GANDHI

সংবিধান পরিবর্তন করার ক্ষমতা নেই বিজেপির: রাহুল

জাতীয়

কংগ্রেস নেতা রাহুল গান্ধী রবিবার দাবি করেছেন যে ক্ষমতাসীন বিজেপি ‘‘প্রচুর হাঁকডাক’’ করছে তবে সংবিধান পরিবর্তন করার সাহস নেই এবং জোর দিয়ে বলেছেন যে সত্য এবং দেশের মানুষ তার পক্ষে রয়েছে।
উল্লেখযোগ্যভাবে, কর্ণাটকের বিজেপি সাংসদ অনন্তকুমার হেগড়ে সম্প্রতি বলেছিলেন যে সংবিধান সংশোধন করতে এবং ‘‘কংগ্রেস যে বিকৃতি ও অপ্রয়োজনীয় সংযোজন করেছে তা সংশোধন করার জন্য সংসদের উভয় কক্ষে তাঁর দলের দুই-তৃতীয়াশ সংখ্যাগরিষ্ঠতা প্রয়োজন’’। এরপরই হেগড়ের মন্তব্যের সূত্রপাত নিয়ে যে বিতর্ক তৈরি হয়েছিল, বিজেপি সেগুলিকে তাঁর ‘‘ব্যক্তিগত মতামত’’ বলে অভিহিত করে এবং তাঁর কাছ থেকে ব্যাখ্যা চেয়েছে।
মুম্বাইয়ে মহাত্মা গান্ধীর বাসভবন মণি ভবন থেকে আগস্ট ক্রান্তি ময়দানে ‘ন্যায় সংকল্প পদযাত্রা’ বের করার পরে রাহুল গান্ধী মুম্বাইয়ের একটি হলে একটি সমাবেশে ভাষণ দিচ্ছিলেন, যেখানে ব্রিটিশ শাসন থেকে ভারতের স্বাধীনতা সংগ্রামের সময় ১৯৪২ সালে ভারত ছাড়ো আন্দোলন শুরু হয়েছিল।
ওয়ানাদ লোকসভার এই সাংসদ বলেন, বর্তমান লড়াই শুধু বিজেপি ও কংগ্রেসের মধ্যে নয়, দুটি ‘অভিব্যক্তি’র। তিনি বলেন, ‘কেউ মনে করেন, দেশটা এককেন্দ্রীক হওয়া উচিত, যেখানে একজন ব্যক্তি সব জ্ঞানের অধিকারী। এর বিপরীতে আমরা মনে করি ক্ষমতার বিকেন্দ্রীকরণ হওয়া উচিত এবং জনগণের কণ্ঠস্বর শোনা উচিত।

Comments :0

Login to leave a comment