Bangladeshi woman trafficking

পাঁচ বছর পর বাংলাদেশে বাড়িতে ফিরলেন ফরজানা

রাজ্য

মঙ্গলবার পেট্রাপোল সীমান্তে বাড়ির উদ্দেশ্যে বাংলাদেশের তরুণী।

দিল্লিতে পাচার হওয়া বাংলাদেশের তরুণী ফরজানা আক্তার ববি ওরফে প্রিয়া অবশেষে কলকাতা থেকে ভারত সীমান্ত পেরিয়ে বাড়ি ফিরলেন। তাঁর বাড়ি বাংলাদেশের নারায়ণগঞ্জের সিদ্দিরগঞ্জের সোনারপাড়ায়। ভারত ও বাংলাদেশ এই দুই দেশের সরকারের অনুমোদনের পর মঙ্গলবার তাঁকে ফেরানো হয় তাঁর বাড়িতে।
হ্যাম রেডিও’র উদ্যোগে প্রায় পাঁচ বছর নিখোঁজ থাকার পর বাড়ি ফিরতে পারলেন বাংলাদেশের ওই তরুণী। ওয়েস্ট বেঙ্গল হ্যাম রেডিও ক্লাবের সম্পাদক অম্বরিশ নাগ বিশ্বাস এখবর জানিয়ে এদিন জানান, বাংলাদেশের পাচার হওয়া ওই তরুণীকে পেট্রাপোল সীমান্তে তাঁর মা রহিমা বেগম, ভাই হাফিজুল রহিম’র হাতে তুলে দেওয়া হয়। উপস্থিত ছিলেন বাংলাদেশের হ্যাম রেডিও ক্লাবের সদস্য সামসুল হুদা, ওয়েস্ট বেঙ্গল হ্যাম রেডিও ক্লাবের সদস্য রুদ্রপ্রসাদ ঘোষ ও বেলেঘাটার ওই হোমের সুপার ভাইজার পম্পা পাত্র। 
কাজ দেওয়ার নাম করে প্রায় পাঁচ বছর আগে দিল্লিতে তাঁকে পাচার করা হয়। ওই রাতেই তাঁর উপর পাশবিক অত্যাচার করে ৩ জন। এই ঘটনায় তিনি বুঝতে পারেন কাজ দেওয়ার নাম করে দেহ ব্যবসার জন্য তাঁকে বিক্রি করা হয়েছে। গত বছর শারদ উৎসবের সময় কলকাতায় পালিয়ে আসেন তিনি। শিয়ালদহ স্টেশনের কাছে মানসিক ভারসাম্যহীন অবস্থায় তাঁকে ঘোরাঘুরি করতে দেখে বেলেঘাটা থানার পুলিশ। তাঁকে ২০২৩ সালে ১৮ অক্টোবর পুলিশ উদ্ধার করে বেলেঘাটা এলাকায় একটি হোমে তাঁকে পাঠায়। সেখানেই এতদিন ছিলেন ওই তরুণী। তাঁর চিকিৎসাও করা হয়। ওই হোমের তরফে যোগাযোগ করা হয় হ্যাম রেডিও ক্লাবের সঙ্গে। 
হ্যাম রেডিও’র সঙ্গে যোগাযোগ করে মায়ের সঙ্গে ওই তরুণীকে কথা বলানো হয়। দিল্লি পুলিশের ক্রাইম ব্রাঞ্চের কাছে লিখিত অভিযোগ জানানো হয়। অভিযোগ করা হয় স্বরাস্ট্র মন্ত্রকের কাছেও। এরপরই দিল্লি পুলিশ ওই তরুণীর সঙ্গে কথা বলে।  তাঁকে পাচার করার ঘটনায় অভিযুক্তদের বেশ কয়েকজনকে দিল্লি পুলিশ গ্রেপ্তার করেছে।  
কলকাতাকে বিদায় জানিয়ে পেট্রাপোল সীমান্ত দিয়ে বাংলাদেশে বাড়ির উদ্দেশ্যে রওনা দেন ওই তরুণী। কাঁটাতারের ওপারে তখন তাঁর অপেক্ষায় ছিলেন মা ও ভাই। স্বাভাবিক জীবনে ফিরে বাড়ি গেলেন বাংলাদেশের তরুণী।

Comments :0

Login to leave a comment