CAA Protests in Kerala

সিএএ বিরোধিতায় রেল, রাস্তা অবরোধ কেরালায়, সরব আপও

জাতীয়

নাগরিকত্ব সংশোধনী আইন(সিএএ) বিরোধী আন্দোলন ক্রমশ তীব্র আকার নিচ্ছে গোটা দেশে। কোথাও রেল অবরোধ, কোথাও রাস্তা অবরোধ করে মোদী সরকারের এই পদক্ষেপের বিরুদ্ধে বিক্ষোভ, প্রতিবাদ জানিয়েছেন আন্দোলনকারীরা। বুধবার দেশের বিভিন্ন প্রান্তে মিছিল সভা করেও বিক্ষোভ প্রতিবাদে সরব হয়েছেন তাঁরা। এদিন আলাপুঝা স্টেশনের কাছে রেল অবরোধ করেন ডিওয়াইএফআই কর্মীরা। বিক্ষোভ অবরোধের জেরে একাধিক ট্রেন দাঁড়িয়ে পড়তে বাধ্য হয়। যুব সংগঠনের বিক্ষোভ অবরোধ গায়ের জোরে সিআরপিএফ বাহিনী হটাতে গেলে উত্তেজনাও তৈরি হয়। রেল লাইনের ওপর বসে বিক্ষোভ দেখানোর সময় যুব কর্মী ও নেতৃবন্দদের সঙ্গে আরপিএফ বাহিনীর ধস্তাধস্তিও হয়। থালাসিরিতে বিশাল মশাল মিছিল করেন এলডিএফ কর্মীরা। এছাড়াও রাজ্যের বিভিন্ন জায়গায় বিক্ষোভ দেখান সিপিআই(এম) সহ বিভিন্ন বামপন্থী দলের কর্মী সমর্থকরা। 
সিএএ’র বিরোধিতা করতে গিয়ে এদিন এক ভিডিও বার্তায় বৃন্দা কারাত বলেন,  ঠিক লোকসভা ভোটের মুখে এই বিভেদমূলক আইন চালু করে সমাজে ধর্মীয় মেরুকরণ স্পষ্ট করতে চাইছে বিজেপি। এই মেরুকরণের ওপর ভর করে ভোটে জিততে এই পদক্ষেপ এই চালু করেছে মোদী সরকার। ভারতীয় নাগরিকত্বের সঙ্গে ধর্মীয় পরিচিত জুড়ে দিয়ে এই বিভেদমূলক পদক্ষেপ নিয়েছে তারা।  
সিএএ আইন চালুর বিরুদ্ধে আইন ব্যবস্থা দ্রুত করতে সিদ্ধান্ত নিলো কেরালার এলডিএফ সরকার। মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের সভাপতিত্বে মন্ত্রীসভার বৈঠক থেকে এই মর্মে সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সরকারি সূত্রে জানিয়েছে।  এদিন সিএএ বিরোধী আন্দোলনে পথে নামেন এই রাজ্যের প্রধান বিরোধীদল কংগ্রেসও। কেরালার রাজভবনের সামনে বিক্ষোভও দেখান। বিক্ষোভসভায় বক্তব্য রাখেন রাজ্যের বিরোধী দলনেতা ভিডি সতীসন। 
ভোটের মুখে সিএএ চালুর বিরোধিতা করেছেন আপ নেতা অরবিন্দ কেজরিওয়ালও। তিনি বলেছেন এই পদক্ষেপ আসলে নোংরা ভোট ব্যাঙ্কের রাজনীতি। এই আইন প্রত্যাহার করারও দাবি জানিয়েছেন আপ নেতা।     

Comments :0

Login to leave a comment