Maharashtra

মহারাষ্ট্রের বিধায়ক পদ খারিজের শুনানি বৃহস্পতিবার

জাতীয়

মহারাষ্ট্রের বিধানসভার স্পিকার রাহুল নারওয়েকর বুধবার জানিয়েছেন শিব সেনার দুই গোষ্ঠীর পক্ষ থেকে একে অপরের বিধায়ক পদ খারিজ করার অভিযোগের শুাননি হবে বৃহস্পতিবার। শুক্রবার সেই শুনানির কথা থাকলেও সেদিন তা হবে না। 
নারওয়েকার গত মাসে মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে এবং তার পূর্বসূরি উদ্ধব ঠাকরের নেতৃত্বাধীন দুই প্রতিদ্বন্দ্বী শিব সেনা গোষ্ঠীর দ্বারা দায়ের করা বিধায়ক পদ কারিজের আবেদনের শুনানি শুরু করেছিলেন। ১৪ সেপ্টেম্বর তার প্রথম শুনানি হয়।


বুদবার সংবাদমাধ্যমকে তিনি জানিয়েছেন, বিধায়ক পদ খারিজের আবেদনের শুনানি শুক্রবার হওয়ার কথা ছিল। কিন্তু যেহেতু সেদিন তাকে দিল্লিতে জি ২০ পার্লামেন্টারি স্পিকার্স সামিটে যোগ দিতে হবে তাই শুনানি শুক্রবারের পরিবর্তে বৃহস্পতিবার হবে।
তিনি আরও বলেন, ‘‘আমি শুনানির জন্য পরবর্তী তারিখ নির্ধারণ করতে পারতাম, কিন্তু আমি করিনি কারণ আমি আর শুনানি বিলম্বিত করতে চাইনি। আমি এই বিষয়ে যত তাড়াতাড়ি সম্ভব সিদ্ধান্ত নিতে চাই।’’
গত জুলাই মাসে অধ্যক্ষ শিন্ডের নেতৃত্বাধীন শিব সেনার ৪০জন বিধায়ক এবং থ্যাকরে গোষ্ঠীর ১৪ জন বিধায়ককে তাদের বিরুদ্ধেন আনা অযোগ্যতার আবেদনের জবাব চেয়ে নোটিশ জারি করেছিলেন।


শিব সেনায় ভাঙন ধরার পর বর্তমান মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে সহ প্রাক্তন মুখ্যমন্ত্রী উদ্ধব থ্যাকারে এবং দুই পক্ষ মিলিয়ে ৫৪ জন বিধায়কের পদ খারিজের দাবি তুলে অভিযোগ করা হয় একে অপরের পক্ষ থেকে। উল্লেখ, শিব সেনা ভাঙার পর উদ্ধব গোষ্ঠীর পক্ষ থেকে উপ-নির্বাচনে একজ  জয়ী হওয়ায় তার বিধায়ক পদ কারিজের দাবি করা হয়নি একনাথ শিন্ডের শিবিরের পক্ষ থেকে। শিব সেনা উদ্ধব শিবিরের পক্ষ থেকে বিধায়ক এবং অবিভক্ত শিব সেনার চিফ হুইপ শুনীল প্রভু একনাথ সহ ১৫ জন বিধায়ক বিজেপির সাথে যাওয়ায় তাদের বিধায়ক পদ খারিজের দাবিতে অভিযোগ করেন। 


এই পরিস্থিতিতে উদ্ধব শিবিরের পক্ষ থেকে অধ্যক্ষের দিকে আঙুল তোলা হচ্ছে বিষয়টি নিয়ে কোন সিদ্ধান্ত না নেওয়ার জন্য।
২০১৯ সালে মহারাষ্ট্র বিধানসভা নির্বাচনের পর কংগ্রেস, এনসিপি এবং শিব সেনা একসাথে সরকার গঠন করেন। তাদের জোটের নাম হয় মহা বিকাশ আঘাড়ি। ২০২১ সালের মাঝামাঝি একনাথ শিন্ডে সহ কয়েকজন বিধায়ক শিব সেনা ছেড়ে বিজেপির সাথে হাত মিলিয়ে সরকার গঠন করে। জোট সরকার ভেঙে যায়। একই ভাবে এনসিপিতেও ভাঙন ধরিয়েছে বিজেপি। অজিত পাওয়ার সহ একাধিক এনসিপির প্রথম সারির নেতা বিজেপি এবং একনাথ সরকারে যোগ দিয়েছে। অর্থমন্ত্রকের দায়িত্বেও পেয়েছেন অজিত। 
একনাথ এবং অজিত দুজনেই দাবি করছেন যে তারাই আসল শিব সেনা এবং এনসিপি যথাক্রমে। নির্বাচন কমিশনের দ্বারস্থও তারা হয়েছে দলীয় প্রতীকের দাবি জানিয়ে।

Comments :0

Login to leave a comment