Nitish Meeting

মুসলিম বুদ্ধিজীবীদের সাথে বৈঠক নীতিশের

জাতীয়

২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে, বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার মুসলিম ভোটব্যাঙ্কের বিভাজন ঠেকাতে একটি নতুন কৌশল নিয়েছেন। তিনি সোমবার মুসলিম বুদ্ধিজীবীদের সাথে একটি রুদ্ধদ্বার বৈঠক করেছেন এবং তাদের বিজেপি এবং এআইএমআইএম-এর বিরুদ্ধে সতর্ক করে, বলেছেন যে দুটি দল ‘‘সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করার চেষ্টা করবে’’।

তাঁর সরকারি বাসভবনে অনুষ্ঠিত এই বৈঠকে বিভিন্ন সম্প্রদায়ের মুসলিম বুদ্ধিজীবীরা উপস্থিত ছিলেন, তবে জনতা দল ইউনাইটেডের মুসলিম নেতাদের এতে আমন্ত্রণ জানানো হয়নি।
বৈঠকে, নীতীশ কুমার ২০২৪ সালের নির্বাচনের আগে বিজেপি ‘সক্রিয়’ হওয়ার এবং সাম্প্রদায়িক সম্প্রীতিকে বিঘ্নিত করার চেষ্টা করার বিষয়ে আশঙ্কা প্রকাশ করেন। তিনি মুসলিম বুদ্ধিজীবীদেরকে বিভাজনকারী শক্তির বিরুদ্ধে সতর্ক থাকার আহ্বান জানান।
তিনি মুসলিম সম্প্রদায়কে এআইএমআইএম সাংসদ আসাদুদ্দিন ওয়াইসির দল থেকে সতর্ক থাকার জন্যবলেন, যা, তার মতে বিজেপির ‘বি টিম’। তিনি বলেন যে, আসাদউদ্দিন ওয়াইসির মতো নেতারা সাম্প্রদায়িক পরিবেশকে ধ্বংস করার জন্য ঘৃণামূলক মন্তব্য ব্যবহার করেছেন, যার ফলে মুসলিম ভোট বিভক্ত হয়েছে।

২০২০ সালের বিহার বিধানসভা নির্বাচনের সময় সীমাঞ্চল এলাকায় মুসলিম ভোট ব্যাঙ্কের বিভাজন দেখে নীতিশ এআইমিম (AIMIM) সতর্ক। তার নতুন কৌশলের লক্ষ্য হল ২০২৪ সালে বিজেপির বিরুদ্ধে মুসলমানদের একত্রিত করা যাতে ভোট ব্যাঙ্ক বিভক্ত না হয়।

Comments :0

Login to leave a comment