CPIM Letter to The CEO

ঈদের নমাজে ভোটপ্রচার, মমতার বিরুদ্ধে কমিশনে চিঠি সিপিআই(এম)’র

রাজ্য কলকাতা লোকসভা ২০২৪

রেড রোডে ঈদের নমাজের মঞ্চ থেকে রাজনৈতিক প্রচার করেছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। সরাসরি ভোটের প্রচার করেছেন। তথ্য দিয়ে মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগ জানিয়ে নির্বাচন কমিশনের চিঠি দিল সিপিআই(এম)। 
গত ১১ মার্চ নমাজের মঞ্চকে সরাসরি ভোটের প্রচারে ব্যবহার করেন মমতা। সিপিআই(এম) কমিশনকে বলেছে ধর্মীয় ভাবাবেগকে ব্যবহার করেছে মুখ্যমন্ত্রী। সিপিআই(এম)’র পক্ষে চিঠি পাঠিয়েছেন কেন্দ্রীয় কমিটির সদস্য শমীক লাহিড়ী। 
নির্বাচন কমিশন বিজ্ঞপ্তি দিয়ে ভোটের প্রচারে মন্দির, মসজিদ, গির্জা এবং গুরুদ্বারে বা ধর্মীয় ভাবাবেগ নিয়ে প্রচার না করতে বলেছে। এক্ষেত্রে নির্বাচনী বিধিভঙ্গ হবে বলে জানিয়ে দেয়। তবে নির্বাচন কমিশনের নিষেধাজ্ঞা তোয়াক্কা না করে ঈদের নমাজের মঞ্চ থেকে ভোট প্রচার করেন মমতা ব্যানার্জি। ছিলেন তৃণমূল সাংসদ অভিষেক ব্যানার্জিও। ঈদের নমাজের মঞ্চ থেকে বামফ্রন্ট, কংগ্রেসকে ভোট দিতে বারণ করেছেন মমতা ব্যানার্জি। তিনি বলেছিলেন, ‘‘আপনাদের আর্শীবাদ, দোয়ায় আমরা আছি। একটি ভোটও যেন অন্য কোথাও না যায়।’ ’’ 
এদিন সিপিআই(এম) রাজ্য কমিটির চিঠির সঙ্গে কয়েকটি দৈনিক সংবাদপত্রের খবরের কাটিংও যুক্ত করে দেওয়া হয়েছে। এর আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগ কমিশনে দায়ের করেন সিপিআই(এম) সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। নির্বাচনী জনসভায় নিয়মতি মন্দির বা ধর্মের প্রসঙ্গ তুলে বিরোধীদের আক্রমণ করছেন নরেন্দ্র মোদী। এদিনই ইয়েচুরি খেদ জানিয়েছেন কমিশন কোনও ব্যবস্থা না নেওয়ায়। কমিশনের নিরপেক্ষতা নিয়েও প্রশ্ন তুলেছেন তিনি।

Comments :0

Login to leave a comment