JALPAIGURI DEBRAJ BARMAN

রেল যোগাযোগ, বহুমুখী হিমঘরের দাবি প্রার্থীকে বলছেন কৃষকরা

রাজ্য লোকসভা ২০২৪

জলপাইগুড়ির সিপিআই(এম) প্রার্থী দেবরাজ বর্মনকে নিয়ে সুসজ্জিত মিছিল। ছবি: প্রবীর দাশগুপ্ত

দীপশুভ্র সান্যাল, জলপাইগুড়ি

জলপাইগুড়ি সদর ব্লকের সমগ্র দক্ষিণাঞ্চল তো বটেই, কোচবিহারের মেখলিগঞ্জ ব্লকের হলদিবাড়ি সহ বাংলাদেশ সীমান্তবর্তী বিভিন্ন এলাকা কৃষি প্রধান। এই এলাকার সবজি ও কৃষি ফসল গোটা পশ্চিমবঙ্গের সমাদৃত। কৃষকদের তবু চিন্তায় থাকতে হয় ফসলের দাম পাওয়া নিয়ে। 
সমস্যা রয়েছে হিমঘরের। সমস্যা রয়েছে ফসল বাজারে পাঠানোর মতো পরিবহণ পরিকাঠামোরও। গত প্রায় ১৩ বছর অবহেলার শিকার কৃষকরা। বহু প্রতিশ্রুতি দিয়েছিল বিজেপি। কিন্তু দশ বছরে কাজ হয়নি।
বৃহস্পতিবার এই এলাকার কৃষকরা সেই সমস্যা বলেছেন জলপাইগুড়ি লোকসভা কেন্দ্রের সিপিআই(এম) প্রার্থী দেবরাজ বর্মনকে। বামফ্রন্ট মনোনীত প্রার্থীকে সমর্থন দিয়েছে কংগ্রেসও। 
কৃষকরা বলেছেন, রেল যোগাযোগের সমস্যার কারণে কম দামে সবজি আড়তদারের কাছে বিক্রি করে দিতে হয়। মন্ডলঘাট এলাকার কৃষক সবিন রায় সেই সমস্যা জানান। কানাপাড়া এলাকার কৃষক নৃত্তেন মন্ডল অভিযোগ করেন যে গত লোকসভা নির্বাচনের আগে বিজেপি কৃষি ফসল সংরক্ষণে বহুমুখী হিমঘর করার প্রতিশ্রুতি দিয়েছিল। রেল যোগাযোগের পরিধি বাড়ানোর ঘোষণা করেছিল। সেসব হয়নি। 
পরাধীন ভারতের জলপাইগুড়ি হলদিবাড়ি দিয়ে কলকাতা পর্যন্ত রেললাইন ছিল। অনেক কম সময়ে পৌঁছানোর সুযোগ ছিল দেশভাগের পর তার অবেকটাই চলে যায় আজকের বাংলাদেশে। বন্ধ হয়ে যায় ওই পথে যোগাযোগ। 
স্থানীয়রা বলেছেন, দু’দেশের মধ্যে কথাবার্তার মাধ্যমে চালু করা গেলে উপকৃত হবেন কৃষকরা। বাংলাদেশের ভেতর দিয়ে কলকাতায় পাঠানো যায় তাড়াতাড়ি। ফসলের দাম ভালো পাওয়া যায়। বিজেপি প্রতিশ্রুতি দিয়েছিল কলকাতা পর্যন্ত বাংলাদেশ হয়ে রেল যোগাযোগ ব্যবস্থা করা হবে। এখন এনজিপি থেকে ঢাকা পর্যন্ত ট্রেন চলছে। কিন্তু সেই ট্রেনে এলাকার সবজি বাংলাদেশের রপ্তানি করার কোন সুযোগ নেই। 
প্রার্থী দেবরাজ বর্মন বলেছেন সংসদে সুযোগ পেলে এই দাবিতে সরব হওয়া হবে তাঁর অন্যতম প্রধান দায়িত্ব। গোটা রাজ্যের বিভিন্ন অংশে সবজি যাতে যায় তার জন্য প্রয়োজনীয় প্রকল্পের দাবি তুলবেন। দাবি তুলবেন বহুমুখী হিমঘর ও রেল যোগাযোগ উন্নত করার। 
সংসদে অতীতে এই আসন থেকে নির্বাচিত সাংসদরা রেল যোগাযোগের এই দাবি তুলেছেন। তৎকালীন সরকার নীতিগতভাবে সম্মতও হয়। কিন্তু বিজেপি সরকার আসীন হওয়ার পর কাজ শিথিল হয়েছে।
বৃহস্পতিবার সকাল থেকে জলপাইগুড়ি সদর ব্লকের দক্ষিণ অংশের মন্ডল ঘাট স্টেশন বাজার, প্রধানপাড়া, বোয়ালমারি গ্রাম পঞ্চায়েতের বিভিন্ন এলাকায় প্রচার করেন প্রার্থী দেবরাজ বর্মন। সুসজ্জিত বাইক র্যা লি ও ট্যাবলো সহযোগে প্রার্থীকে নিয়ে প্রচার করেন বামফ্রন্টের কর্মী নেতৃবৃন্দ। সঙ্গে ছিলেন সিপিআি(এম) এরিয়া কমিটির সম্পাদক সুবীর রায়, জেলা সম্পাদক মন্ডলী সদস্য পীযূষ মিশ্র সহ পার্টি নেতৃবৃন্দ।

Comments :0

Login to leave a comment