CITU 54th Foundation Day

লুট রুখবেন শ্রমজীবীই:
জেলায় জেলায় শপথ সিআইটিইউ’র প্রতিষ্ঠা বার্ষিকীতে

রাজ্য জেলা

CITU 54th Foundation Day


অবাধ লুট চলছে দিল্লি এবং এই রাজ্যে। দেশের মানুষ ভালো নেই। এই রাজ্যের মানুষও ভালো নেই। দিল্লির সরকার কর্পোরেট পুঁজির কাছে দেশ বিক্রি করে দিচ্ছে। সাধারণ মানুষের গচ্ছিত অর্থ থাকে ব্যাঙ্কে। ব্যাঙ্কের ১১ লক্ষ কোটি টাকা  লুট হয়ে গেছে। ব্যাঙ্ক, বিমা, রাষ্ট্রায়ত্ত ক্ষেত্র সব বেচে দিচ্ছে। প্রতিবাদ করলেই বলা হচ্ছে দেশদ্রোহী। এই রাজ্যে খাদান, পাথর, বালি, কয়লা, এমন কী প্লাস্টিকের ত্রিপল পর্যন্ত গিলে খাচ্ছে শাসকদলের বাহিনী। চুরির দায়ে মন্ত্রী জেলে। ৩২টা প্লট মুখ্যমন্ত্রীর পরিবারের নামে। প্রতিবাদ তো হবেই। হচ্ছেও। কেউ পার পাবেনা। 
 

মঙ্গলবার দুর্গাপুরে উপচে পড়া শ্রমিক সমাবেশে এই কথা বলেন সিআইটিইউ রাজ্য নেতা শমীক লাহিড়ী। সিআইটিইউ’র ৫৪ তম প্রতিষ্ঠা দিবস উপলক্ষে সমাবেশের আয়োজন করেছিল দুর্গাপুর পশ্চিম এলাকার সিআইটিইউ সমন্বয় কমিটি। সমাবেশে ব্যাঙ্ক, বীমা, ১২ই জুলাই কমিটি, রাজ্য ও কেন্দ্রীয় সরকারি কর্মচারি, শিল্পতালুকের শ্রমিকরা এবং অসংগঠিত ক্ষেত্রের প্রচুর শ্রমিক মিছিল করে শামিল হন। সমাবেশে শমীক লাহিড়ী ছাড়াও বক্তব্য রাখেন বিপ্রেন্দু চক্রবর্তী। সভাপতিত্ব করেন শ্যামা ঘোষ। ইস্পাত নগরীর ‘লহরী’ সাংস্কৃতিক সংগঠনের শিল্পীরা গণসংগীত পরিবেশন করেন। ইস্পাতনগরী সহ দুর্গাপুর ইস্পাত ও অ্যালয় স্টিল কারখানায় সিআইটিইউ এর ৫৩-তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়। 
সিআইটিইউ 'র ৫৪ তম প্রতিষ্ঠা দিবস উপলক্ষ্যে এদিন বসে আঁকো প্রতিযোগিতা হয় বল্লভপুর পেপারমিল মজদুর ইউনিয়ন অফিসে। প্রতিযোগিতার শুরুতে সংগঠনের পতাকা উত্তোলন করেন আজাদি প্রসাদ, উপস্থিত ছিলেন শ্রমিকনেতা রুনু দত্ত, দিব্যেন্দু মুখার্জি ও হেমন্ত প্রভাকর প্রমূখ।  


 

এদিন সিআইটিইউ’র ৫৪ তম প্রতিষ্ঠা দিবস উপলক্ষে পশ্চিম মেদিনীপুর জেলায় ১৪২টি স্থানে মিছিল পথসভা, সংগঠনের পতাকা উত্তোলন সহ শ্রমিক জাঠা মিছিল, সমাবেশ ও রক্তদান কর্মসূচির মাধ্যমে পালিত হয়। খড়্গপুর গ্রামীন এলাকার শিল্প তালুকে দীর্ঘ নয় কিমি পথে শ্রমিকদের জাঠা মিছিল সহ ১৭টি শিল্প কারখানার গেটে সংগঠনের পতাকা উত্তোলন সহ গেট সভা হয়।

 

মঙ্গলবার হাওড়া জেলার সর্বত্র সিআইটিইউ’র ৫৪ তম প্রতিষ্ঠা দিবস পালিত হয়। সংগঠনের জেলা কমিটির দপ্তর সহ জেলা জুড়ে বড় বড় কারখানা, জুট মিল সহ বিভিন্ন স্থানে অবস্থিত শ্রমিক সংগঠনের অফিসে সংগঠনের পতাকা উত্তোলন ও শহীদ বেদিতে মাল্যইদান করা হয়। সিআইটিইউ জেলা দপ্তরে পতাকা উত্তোলন করেন জেলা সম্পাদক সমীর সাহা। 
সিআইটি ইউর ৫৪তম প্রতিষ্টাদিবস পালন করা হয় বাঁকুড়া জেলাজুড়ে। এদিন বড়জোড়া, বিষ্ণুপুর শিল্পাঞ্চলের বিভিন্ন কারখানায় পতাকা উত্তোলন, শহীদ বেদিতে মাল্যদান করা হয়। পাশাপাশি পাঁচ দশক ধরে সি আই টি ইউর আন্দোলনের নানা দিক নিয়েও আলোচনা হয়। বাঁকুড়া বাসস্ট্যান্ডে বাস শ্রমিকরাও আলোচনা এদিন বাঁকুড়া গোবিন্দনগর বাসস্ট্যান্ডে কর্মসূচি পালন করেন।

 

সিআইটিইউ ' র প্রতিষ্ঠা দিবস উপলক্ষ্যে খড়দহ স্টেশনের চার নম্বর প্লাটফর্মের পাশে অবস্থিত আঞ্চলিক দপ্তরে শহীদ বেদির আবরণ উন্মোচন ও সমাবেশের আয়োজন করে খড়দহ-রহড়া অঞ্চলের সিআইটিইউ। শহীদ বদির আবরণ উন্মোচন করে বক্তব্য রাখেন সংগঠনের জেলা সম্পাদক গার্গী চ্যাটার্জি। তিনি ছাড়াও বক্তাদের মধ্যে ছিলেন অন্যান্য আঞ্চলিক নেতৃবৃন্দ। সভাপতি ছিলেন বাবন সরকার। ব্যারাকপুর স্টেশন চত্বরে গানে কবিতায় বক্তৃতায় পালিত হয় প্রতিষ্ঠা দিবস। সভাপতিত্ব করেন প্রভাত ভান্ডারী। প্রধান বক্তা ছিলেন সিআইটিইউ নেতা সোমনাথ ভট্টাচার্য।

 

আলিপুরদুয়ার জেলায় সিআইটিইউ’র ৫৪ তম প্রতিষ্ঠান দিবস কে সামনে রেখে জেলা দপ্তরে পতাকা উত্তোলন করেন কৃষ্ণ ব্যানার্জি, ছিলেন মোহন মাহাতো। শ্রমিক কৃষক ভবনে সজল বোস নির্মান কর্মী দপ্তরে মানিক ভৌমিক। এছাড়াও সমস্ত সিআইটিইউ দপ্তরে লাল পতাকা উত্তোলন করা হয়।
সিআইটিইউ’র ৫৪তম প্রতিষ্ঠা দিবস উপলক্ষে মঙ্গলবার দক্ষিণ ২৪ পরগনা জেলার বিভিন্ন জায়গায় এরিয়া ট্রেড ইউনিয়ন কো-অর্ডিনেশন কমিটির উদ্যোগে রক্ত পতাকা উত্তোলন, আলোচনা সভায় হয়। এদিন বারুইপুরে জেলা সিআইটিইউ দপ্তরে রক্ত পতাকা উত্তোলন করেন জেলা সিআইটিইউ সভাপতি দীপঙ্কর শীল। সংক্ষিপ্ত বক্তব্য রাখেন জেলা সম্পাদক দেবাশিস দে। 

Comments :0

Login to leave a comment