Roshni Parvin Child Marriage

বাল্যবিবাহ রোখার লড়াই এবার বিশ্বকে বলবেন রোশনি

রাজ্য

রোশনি পারভিন।

তপন বিশ্বাস, ইসলামপুর

নিজেই শিকার বাল্যবিবাহের। জীবন দিয়ে বুঝেছেন সমস্যা কোথায়। সেই অভিজ্ঞতাই প্রচার করেছেন গ্রামে গ্রামান্তরে। এবার বিশ্বের দরবারে অভিজ্ঞতা জানাতে যাবেন ইসলামপুর লাগোয়া কিষানগঞ্জ শহরের রোশনি পারভিন।

কিষানগঞ্জ শহরের অদূরে শিমুলবাড়ি গ্রামের বাসিন্দা রোশনি। ১৬ নভেম্বর সুইৎজারল্যান্ডের জেনেভায় রাষ্ট্রসঙ্ঘের ‘ইয়ং অ্যাক্টিভিস্টস সামিট’। নবীন সমাজকর্মীদের এই শীর্ষ সম্মেলনে বিশ্বের কাছে বক্তব্য জানাবেন মোট পাঁচ মহিলা। নারী ও শিশুকল্যান নিয়ে কাজ করছেন তাঁরা। এই সম্মেলনেই ডাক পেয়েছেন রোশনি পারভিন। 

বাল্যবিবাহের সঙ্কট আরও বেড়েছে করোনা মহামারী এবং তার পর। মেয়েদের কম বয়সে বিয়ে দেওয়ার প্রবণতার সঙ্গে আর্থিক সঙ্কটের যোগও ধরা পড়েছে বারবার। করোনা মহামারীর আগের পর্বেও, দেখা গিয়েছে, বাল্যবিবাহ যেভাবে কমে যাওয়ার কথা ছিল তা হয়নি। 

গরিব পরিবারের মেয়ে রোশনি নিজেই বাল্য বিবাহের শিকার। সুযোগ পেয়েই সচেতনতার প্রচারে নামতে দেরি করেননি। ২০১৮ সালে চাইল্ড লাইনের কর্মী হন তিনি। বিহারে আর্থ সামাজিক দিক দিয়ে অনগ্রসর এলাকায় বাল্যবিবাহের কুফল নিয়ে সাধারণ মানুষকে সচেতন করতে থাকেন। অনেক অপবাদ সহ্য করতে হয়েছে তাঁকে। তবু লড়াই জারি রেখেছেন। ২০১৯ সালে তিনি যোগ দেন ইউনেস্কোর বাল্য বিবাহ রোধ সংক্রান্ত প্রজেক্ট কো-অর্ডিনেটর পদে। দলিত অংশের মধ্যে তাঁর কাজকে স্বীকৃতি দেয় প্রশাসন। 

কম বয়সে বিয়ের পরই দেখা যায় মেয়েরা স্কুল ছেড়ে দিয়েছে। পশ্চিমবঙ্গ বাল্যবিবাহের নিরিখে সবচেয়ে পিছিয়ে থাকা রাজ্যগুলির একটি এখন। বিয়ের পর এই মেয়েরা স্কুল ছেড়ে দিতে বাধ্য হয়। রোশনি এমন অনেক মেয়েকে ফের স্কুলে ফিরিয়ে আনার কাজেও যুক্ত থেকেছেন।

রাষ্ট্রসঙ্ঘে রোশনির বিষয় ভারত ও সীমান্তবর্তী এলাকায় বাল্য বিবাহের কুফল। জেনেভা সম্মেলনে সুযোগ পাওয়ায় বাল্য বিবাহ রোধের কাজে উৎসাহ আরও বাড়বে, সংবাদমাধ্যমে জানিয়েছেন রোশনি পারভিন।

Comments :0

Login to leave a comment