COP-28 HEALTH

জলবায়ু সঙ্কটে সবচেয়ে আক্রান্ত স্বাস্থ্য, দুবাই সম্মেলনে সরব ‘হু’ প্রধান

আন্তর্জাতিক

দুবাইয়ে পরিবেশ সম্মেলনে স্বাস্থ্য সমঝোতা গৃহীত।

জলবায়ু সঙ্কটে সবচেয়ে বড় প্রভাব পড়ছে স্বাস্থ্য ক্ষেত্রে। অসুস্থতার বড় কারণ হয়ে দাঁড়াচ্ছে পরিবেশ দূষণ। দুবাইয়ে আন্তর্জাতিক জলবায়ু সম্মেলনে এই মর্মে বক্তব্য রেখেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ‘হু’-র ডিরেক্টর জেনারেল টেড্রস আধনম ঘ্রেব্রেয়ুসুস। 
রাষ্ট্রসংঘ আয়োজিত পরিবেশ সম্মেলন, কনফারেন্স অব পার্টিজ বা ‘কপ’, প্রতি বছরই হয়। এবার চলছে ‘কপ-২৮’। সব দেশেরই প্রধানমন্ত্রী বা রাষ্ট্রপতিরা ভাষণও দিচ্ছেন। তবে বিশ্ব উষ্ণায়ন ঠেকানোর কাজে এক বছরে ঠিক কতটা এগনো গিয়েছে, স্পষ্ট হয়নি। 
রবিবার সংযুক্ত আরব আমিরশাহীর দুবাইয়ে স্বাস্থ্য এবং পরিবেশ সংক্রান্ত একটি সমঝোতা সই হয়েছে। সব দেশই সই করেছে। তবে উষ্ণায়নের অন্যতম কারণ, পেট্রোল-ডিজেলের মতো জীবাশ্ম জ্বালানি ব্যবহার বন্ধ করা সংক্রান্ত কোনও লক্ষ্য সমঝোতায় রাখা হয়নি। ৭৭৭ মিলিয়ন ডলারের তহবিল করে ট্রপিক্যাল রোগ মোকাবিলার সিদ্ধান্ত হয়েছে। বাস্তবায়ন কতটা তা যদিও বোঝা যাবে পরে।
পরিবেশ কর্মীদের বড় অংশেরই দাবি লক্ষ্য ঘোষণা করলে হবে না। কাজ করতে হবে। ধনী দেশগুলিই বারবার ঘোষণা করে পিছিয়ে যায়। পরিবেশ সম্মেলনেও শিল্পোন্নত দেশগুলির সঙ্গে বিকাশশীল দেশগুলির সংঘাত হচ্ছে। 
যেমন, জীবাশ্ম জ্বালানির ব্যবহার কমাতে হলে দরকার বিকল্প পুর্নবীকরণযোগ্য জ্বালানি। তার দাম সাধ্যের মধ্যে রাখতে হলে প্রযুক্তি হস্তান্তর প্রয়োজন। শিল্পোন্নত দেশগুলি ঘুরিয়ে বিপুল ঋণের বোঝা উন্নয়ন দেশগুলির ঘাড়ে ফেলতে চাইছে প্রযুক্তির বিনিময়ে। 
বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিবেশ ও স্বাস্থ্য বিভাগের অধিকর্তা দিয়ারমিদ ক্যাম্পবেল লিণ্ডরাম বলেছেন, ‘‘বন্যা, তাপপ্রবাহ এবং খরা হচ্ছে উষ্ণায়নের কারণে। বাড়ছে রোগের প্রকোপও। বহু মানুষ পরিবেশের কারণে উচ্ছেদের মুখে পড়ছেন। তাঁদের জীবনমান হ্রাস পাচ্ছে। পরিবেশ সঙ্কট স্বাস্থ্যে গুরুতর সঙ্কট ডেকে আনছে। তাকে আজই মোকাবিলা করা প্রয়োজন।’

Comments :0

Login to leave a comment