CPIM politbureau

সংসদ ভিত্তিহীন কুৎসার জবাব পলিট ব্যুরোর

জাতীয়

লোকসভায় বিজেপি সাংসদ নিশিকান্ত দুবে তাঁর ভাষণে সিপিআই(এম)’কে দেশদ্রোহী বলে কুৎসা করায় তীব্র প্রতিবাদ জানিয়েছে সিপিআই(এম) পলিটব্যুরো। বুধবার বিবৃতিতে পলিটব্যুরো জানিয়েছে, সিপিআই(এম) বিজেপি-র হিন্দুত্বের সাম্প্রদায়িক অভিযানের ধারাবাহিক বিরোধিতা করায় সংসদে ভাষণে কুৎসার ‌আশ্রয় নিয়েছেন বিজেপি সাংসদ দুবে। মঙ্গলবার অনাস্থা প্রস্তাবের উপর আলোচনায় দুবে সিপিআই(এম)’র ধর্মনিরপেক্ষ অবস্থানের সমালোচনা করে বলেন সিপিআই(এম) হলো দেশদ্রোহী পার্টি। পার্টির প্রাক্তন সাধারণ সম্পাদক প্রকাশ কারাতকেও দেশদ্রোহী বলে উল্লেখ করেন দুবে। ভাষণে দুবে আরও বলেন, তাঁর কাছে এই দেশদ্রোহিতা নিয়ে হাজার হাজার মেল আসে। দরকার হলে তা তিনি প্রমাণ করে দেবেন ।
সংসদে দুবের এই ভাষণের কড়া সমালোচনা করে এদিন পলিটব্যুরো জানাচ্ছে,পার্টি ধারাবাহিক ভাবে বিজেপি-র সাম্প্রদায়িক কার্যকলাপের বিরুদ্ধে অভিযান চালানোয় এই কুৎসা এবারে সংসদের মধ্যে চালাচ্ছে বিজেপি সাংসদ। এতে সংসদের নিয়ম নীতির কোনও তোয়াক্কা করছেন না বিজেপি সাংসদ। সংসদে কোন ভিত্তিহীন অভিযোগ তোলা যায় না। তবুও সাংসদ ভাষণে সিপিআই(এম) সম্পর্কে ভিত্তিহীন কুৎসার প্রচার করেছেন। সিপিআই(এম)’কে কালিমালিপ্ত করতে এই পথ নিয়েছে বিজেপি। বিবৃতিতে বলা হয়েছে, দুবে বলেছেন তাঁর কাছে নাকি হাজার হাজার মেল আসছে তাতে তিনি তার এই অভিযোগ প্রমাণ করে দেবেন। বিজেপি সাংসদ দুবে তাঁর নথি প্রকাশ করুন। তাতেই এই  কুৎসা প্রচারের মিথ্যা  ফাঁস হয়ে যাবে। 
কিছু মিডিয়াতেও বিজেপি সাংসদ দুবের মন্তব্য নিয়ে যে প্রচার চালানো হচ্ছে তার প্রতিবাদ জানিয়েছে পলিট ব্যুরো। বিবৃতিতে বলা হয়েছে, এক অংশের মিডিয়া দুবের মন্তব্যকে ভিত্তি করে নিয়ে সিপিআই(এম)’র বিরুদ্ধে যে ভিত্তিহীন প্রচার চালাচ্ছে তা নিন্দনীয়। পলিট ব্যুরো জানাচ্ছে সিপিআই(এম)’র সাম্প্রদায়িকতা বিরোধী মতাদর্শগত অবস্থান স্পষ্ট, পার্টির সমস্ত অবস্থানই মানুষের কাছে খোলা বইয়ের মতো রয়েছে। বিজেপি সেটা ভালো মতোই জানে। বিজেপি এটাও জানে বামপন্থীরাই দেশে সাম্প্রদায়িকতার বিরুদ্ধে ধারাবাহিক ভাবে অটল অবস্থান নিয়ে চলেছে। দেশে হিন্দুত্বের সাম্প্রদায়িক প্রচার চলছে, তার বিরুদ্ধে বামপন্থীরা অটল অবস্থান নেওয়ায় বিজেপি জেনে বুঝে তাদের বিরুদ্ধে  মিথ্যা কুৎসা প্রচার চালাচ্ছে।
এদিকে দুবে সংবাদ পোর্টাল নিউজ ক্লিক এবং কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে জড়িয়ে সংসদে মিথ্যা ও বিভ্রান্তিকর বক্তব্য রেখেছেন গতকালের ভাষণে। দুবের অভিযোগ, নিউজ ক্লিক বিদেশের থেকে টাকা নিয়ে তাদের পোর্টালে ভারত বিরোধী প্রচার চালাচ্ছে। নিউজ ক্লিকের বিরুদ্ধে দুবের এই ভাষণের তীব্র প্রতিবাদ জানিয়েছে  দেশের বিভিন্ন সংবাদমাধ্যম সংগঠন। প্রেস অ্যাসোসিয়েশন, প্রেস ক্লাব অব ইন্ডিয়া, দিল্লি ইউনিয়ন অব জার্নালিস্টস, ইন্ডিয়ান উইম্যান প্রেস ক্লাব যৌথ বিবৃতিতে এদিন জানিয়েছে, নিউজ ক্লিক সহ কিছু মিডিয়া ভারত সরকারের বিভিন্ন পদক্ষেপের সমালোচনামূলক প্রতিবেদন প্রকাশ করার অর্থ এটা নয় যে তারা দেশবিরোধী বা বিদেশি রাষ্ট্রের হাতিয়ার হয়ে কাজ করছে। বিবৃতিতে আরও বলা হয়েছে, সংবাদ পোর্টাল নিউজ ক্লিকের বিরুদ্ধে কিছু রাজনীতিকের অভিযোগ হলো এই পোর্টাল প্রতিবেশী রাষ্ট্রের মুখপত্র হয়ে কাজ করছে। রাজনীতিকের এই বক্তব্য অনভিপ্রেত এবং চরম  নিন্দনীয়। শাসক দল একটি নির্দিষ্ট মিডিয়াকে এভাবে নিশানা করায় গভীর উদ্বেগ প্রকাশ করে বলা হয়েছে, যদি নিউজ ক্লিকের টাকার উৎস সরকারের দেখার কথা বলে তবে একই ভাবে যেসব সব মিডিয়ায় শাসক দলের টাকায় চলে তাদের টাকার উৎস সকলের সমনে প্রকাশ করে দিক কেন্দ্র। তাতে সবটা পরিস্কার হয়ে যাবে। যৌথ বিবৃতিতে মিডিয়ার অর্থের উৎস নিয়ে বলা হয়েছে, বিভিন্ন পোর্টালে টাকার উৎস নিয়ে স্বচ্ছতা রাখতে হলে সব পোর্টালের টাকার উৎস সরকারের প্রকাশ করা দরকার। কিন্তু এনিয়ে শুধু সরকারি বিরোধী পোর্টাল নিউজ ক্লিককে যেভাবে নিশানা করা হচ্ছে তা হলো এক কথায় ডাইনি খোঁজা। বর্তমানে সেটাই করছে মোদী সরকার।

Comments :0

Login to leave a comment