ADANI SOROS CHIDAMBARAM

মোদী সরকার যে এত দুর্বল জানতাম না!

জাতীয়

ADANI SOROS CHIDAMBARAM

বিদেশি ধনী জর্জ সোরোসের মন্তব্য সমর্থন করছে না কংগ্রেস। তবে মন্তব্য ঘিরে বিজেপি নেতা এবং কেন্দ্রীয় মন্ত্রীদের লাফঝাঁপে হালকা বিদ্রুপ ছুঁড়ে দিয়েছে। 

আন্তর্জাতিক আর্থিক লগ্নি ব্যবসার অন্যতম চাঁই সোরোস। ভারতে আদানি গোষ্ঠীর শেয়ার পতনের পরিপ্রেক্ষিতে তাঁর মন্তব্য ব্যবসায়িক মহলের নজর কেড়েছে। সোরোস বলেছেন যে আদানির শেয়ারের দাম যেভাবে পড়েছে তাতে ভারতের লগ্নি বাজারে নিয়ন্ত্রণের দুর্বলতা ধরা পড়ছে। 

সোরোসের বক্তব্য, আন্তর্জাতিক স্তরে ভারতে বিনিয়োগের সম্ভাবনায় চোট পৌঁছেছে আদানিকাণ্ডে। সেই সঙ্গে কেন্দ্রের সরকারকে লক্ষ্য করে তাঁর মন্তব্য ছিল, এই ঘটনাক্রমে ভারতে গণতান্ত্রিক পুনরুজ্জীবনের সম্ভাবনা তৈরি হয়েছে। 

ভারতে বিরোধীরা আর্থিক লগ্নি ব্যবসায়ীর বক্তব্য থেকে নিজেদের দূরেই রেখেছেন। কিন্তু শনিবার থেকে কংগ্রেসের সঙ্গে সোরোনকে জড়িয়ে দিতে আসরে নামে বিজেপি। দলের কয়েকজন নেতা রাহুল গান্ধীর ‘ভারত জোড়ো যাত্রা’ থেকে ছবি দেন টুইটারে। রাহুলের সঙ্গে ওপেন সোসাইটি ফাউন্ডেশনের সভাপতি সলিল শেট্টির ছবি অন্য সোশাল মিডিয়া প্ল্যাটফর্মেও শেয়ার করা হতে থাকে।

বিজেপি’র দাবি, শেট্টির স্বেচ্ছাসেবী সংগঠনের পিছনে সোরোসের অর্থ রয়েছে। সেই শেট্টি আবার রাহুলের সঙ্গে পদযাত্রায়। এর মধ্যে বিদেশ মন্ত্রী এস জয়শঙ্করও সরব হন সোরোসের সমালোচনায়। তিনি বলেন, ‘‘বিরানব্বই বছরের ধনী সোরোস মতামত তৈরি করেন এবং বিপজ্জনক। নিজেদের পক্ষে ভাষ্য তৈরি করতে বিপুল অর্থ ঢালেন।’’

এই পরিপ্রেক্ষিতে মুখ খোলেন কংগ্রেসের প্রবীণ নেতা পি চিদাম্বরম। তিনি বলেন, ‘‘সোরোসের বক্তব্যে সঙ্গে একমত নই। কিন্তু বিজেপি সরকার যে এত দুর্বল তা জানতাম না।’’ 

প্রাক্তন অর্থ মন্ত্রীর সংযোজন, ‘‘বিরানব্বই বছরের এই বৃদ্ধ, ধনী বিদেশীর কথায় সরকার পড়ে যাবে!’’ 

সোরোসের মত লগ্নি ব্যবসায়ীরা ভাষ্য তৈরির চেষ্টা করেন, মানছেন অনেকেই। তাঁদের একাংশ মনে করাচ্ছেন যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পক্ষেও এভাবেই টাকা ঢেলে ভাষ্য তৈরি করা হচ্ছে। সেটা যে হয়, ধরা পড়েছে জয়শঙ্করের কথাতেই। তবে আদানিও সর্বদা ‘ভারত বনাম অন্য দেশ’ ভাষ্য তৈরিতে সক্রিয়। বিজেপি সেই প্রচারে নেমে জনতার সঞ্চয় নিয়ে গুরুতর বেনিয়ম আড়ালে ব্যস্ত।   

Comments :0

Login to leave a comment