Gujrat 'Fake' model

শিশু, নারী উন্নয়নের সূচকেও কেরালার থেকে বহু পিছিয়ে গুজরাট

জাতীয়

গুজরাট বিধানসভা (Gujrat Assembly Election) নির্বাচন আসন্ন। ডিসেম্বরের দু’দফায় নির্বাচন হবে সে রাজ্যে। ২০১৪ (2014)সালে বিজেপি ক্ষমতায় আসার আগে পরে সবসময়ই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে বলতে শোনা গেছে গুজরাট মডেলের কথা। গোটা দেশে সেই মডেল কার্যকরী করাই লক্ষ্য বিজেপি’র। গুজরাট গণহত্যা সেই মডেলের অন্যতম দিক। কিন্তু উন্নয়নের হাল কী? কৃষিতে মজুরির হারে গুজরাট দেশে নিচের সারিতে। মহিলাদের স্বাস্থ্য বা শিক্ষার নিরিখেও গুজরাট অনেক পিছিয়ে কেরালার মতো রাজ্যের থেকে। নারী ও শিশু উন্নয়নের সূচকে গুজরাট এবং কেরালার তুলনামূলক তথ্যে ফারাক ধরা পড়ছে। 

গুজরাটে ৬ থেকে ২৩ মাসের শিশুদের মধ্যে মাত্র ৬ শতাংশ পেয়ে থাকে সুষম খাদ্য। সেখানে কেরালার ২৩.৫ শতাংশ  শিশু সুষম খাদ্য পায়। সারা দেশে এই গড় ১১.৩ শতাংশ। শিশুদের মধ্যে রক্তাল্পতার হার গুজরাটেই বেশি। মা ও শিশুরা পর্যাপ্ত আহার পায় না। সমীক্ষায় দেখা গেছে গুজরাটে ৬ থেকে ৫৯ মাস পর্যন্ত শিশুদের মধ্যে প্রায় ৭৯.৯ শতাংশ রক্তাল্পতার শিকার। সেখানে কেরালায় মাত্র ৩৯.৫ শতাংশ শিশুদের মধ্যে রাক্তাল্পতা রয়েছে। সারা ভারতে গড় ৭৬.১ শতাংশ। 

মাধ্যমিকের পর গুজরাটে মাত্র ৪৩শতাংশ পড়ুয়া শিক্ষার সঙ্গে যুক্ত হয়। অপরদিকে কেরালায়(Kerala) প্রায় ৮৩ শতাংশ ছেলেমেয়ে মাধ্যমিকের পর লেখাপড়া চালিয়ে যায়।  

এ তো গেল শিশুদের তথ্য। গুজরাটে মহিলাদের অবস্থান ঠিক কোথায়। গুজরাটে মহিলাদের মধ্যে সাক্ষরতার হার মাত্র ৭৩.৫ শতাংশ সেখানে কেরালায় ৯৭.৪ শতাংশ মহিলা সাক্ষর। গুজরাটে ১৫ থেকে ৪৯ বছর বয়সী মহিলাদের মধ্যে ৬৫ শতাংশই রক্তাল্পতায় ভুগছেন। সেখানে কেরালায় মাত্র ৩৬ শতাংশ মহিলা রক্তাল্পতার শিকার। দেশের পরিসংখ্যান প্রায় ৫৭ শতাংশ। 

প্রসবকালীন মাতৃত্বে মৃত্যুর হার অনেক বেশি গুজরাট। প্রতি ১ লক্ষ মহিলাদের মধ্যে গুজরাটে ৭০ জন মহিলার মৃত্যু হয় মাতৃত্বকালীন প্রসবের সময়। সেখানে কেরালায় প্রতি ১ লক্ষ জনে ৩০ জন মহিলার মৃত্যু হয়। 

এই পরিসংখ্যান খোদ কেন্দ্রের পঞ্চম জাতীয় পারিবারিক স্বাস্থ্য (NHFS) সমীক্ষায় উঠে এসেছে। টুইটারে এই ফারাক পোস্ট করে সিপিআই(এম) (CPIM)বলেছে, গুজরাট মডেল আসলে ধোঁকা। 

Comments :0

Login to leave a comment