RURAL ROAD

ইষ্টা-চন্দনপুরের রাস্তা বেহাল,
পাশেই কাজ হচ্ছে কৃষকের জমি কেড়ে

জেলা

RURAL ROAD ইষ্টার রাস্তা বেহাল।

শুভ্রজ্যোতি মজুমদার

একদিকে রাস্তা হচ্ছে পাশাপাশি কৃষকদের জমি কেটে মাটি তোলা হচ্ছে। অন্যদিকে বামফ্রন্ট আমল থেকে পঞ্চায়েত এলাকার প্রধান সড়ক মেরামত হচ্ছে না। উন্নয়ন ও অনুন্নয়নের এই বিচিত্র ছবি ধরা পড়লো পোলবা-দাদপুর ব্লকের মাকালপুর গ্রাম পঞ্চায়েতের ইষ্টা গ্রামে। 

সিঙ্গুরে মুখ্যমন্ত্রী সম্প্রতি ১২ হাজার কিলোমিটার রাস্তার কাজ করার লক্ষ্য ঘোষণা করেছেন। কিন্তু রাস্তার বেহাল ছবি সরকারি প্রচারের মুখোশ খুলে দিচ্ছে। 

মাকালপুর গ্রাম পঞ্চায়েতের ইষ্টা গ্রাম থেকে চন্দনপুর ষ্টেশন যাওয়ার এই রাস্তা অত্যন্ত গুরুত্বপূর্ণ। দুই কিলোমিটার এই পথের অবস্থা শোচনীয়। কোথাও মোরাম ও ইট উঠে মাটি বেরিয়ে গিয়েছে। বর্ষাকালে জল কাদায় বিষম অবস্থা হয়। 

এই রাস্তার ধারেই ইষ্টা-বাদিষ্টা হাইস্কুল। রয়েছে একাধিক প্রাইমারি স্কুল, গ্রামীণ স্বাস্থ্যকেন্দ্রও রয়েছে। বহু ছাত্রছাত্রী, কৃষক রাস্তাটি ব্যবহার করলেও তার সংস্কার হয়নি ১১ বছর। ঘটমপুর মৌজার শেষ প্রান্ত কাকনান থেকে পোড়াবাজার পর্যন্ত এই রাস্তা সম্প্রতি ঢালাই হলেও, পোড়াবাজার থেকে চন্দনপুর ষ্টেশন সংলগ্ন ২ কিমি পথের কোনও সংস্কার হয়নি। 

স্থানীয় এক বাসিন্দা বলছেন, ‘‘ছেলেমেয়েরা স্কুলে যাওয়ার সময় চিন্তা হয়। রাস্তার যা বেহাল দশা। এখানে গ্রামীণ স্বাস্থ্যকেন্দ্র আছে কিন্তু রাস্তার যা দশা অ্যাম্বুলেন্স যাবে না। ২০১০ সালে বামফ্রন্ট আমলে রাস্তায় মোরাম ফেলে মেরামত করা হয়েছিলো। ২০১১’র পালাবদলের পর থেকেই আর সারানো হয়নি। 

একদিকে যখন গুরুত্বপূর্ণ পথের যখন বেহাল দশা অন্যদিকে এই পঞ্চায়েতের আলিপুর মোড় থেকে চন্দনপুর গরুর হাট পর্যন্ত ৪.৪৪ কিলোমিটার রাস্তা হচ্ছে। কিন্তু ত্রিশ ফুটের রাস্তার দু’পাশে দশ ফুট করে কুড়ি ফুটের কার্লভার্ট আছে। যার ফলে রাস্তার দৈর্ঘ্য দাঁড়িয়েছে প্রায় ৫০ ফুট। কার্লভার্ট তৈরির জন্য আশেপাশের উর্বর চাষজমির ৮-১০ ফুট করে খুঁড়ে মাটি তোলা হয়েছে। অনেক কৃষকই তার জন্য আপত্তি জানিয়েছেন। 

স্থানীয় কৃষকরা জানান আমাদের মধ্যে অনেকের জমি অধিগ্রহণ না করেই বুলডোজার দিয়ে মাটি খুঁড়ে তোলা হয়েছে। শুধুই তোলাই হচ্ছে না বকলমে মাটি পাচার চলছে। রাস্তা হোক তাতে কোন আপত্তি নেই আমাদের তবে আমাদের কৃষকদের পেটে কেন লাথি মারা হবে

দাদপুরের সিপিআই(এম) নেতা সৌমেন্দ্রনাথ ঘোষ জানান চন্দনপুর স্টেশন থেকে পোড়াবাজার ২ কিমি পথ অত্যন্ত গুরুত্বপূর্ণ। পাশেই হাইস্কুল সহ, প্রাইমারি স্কুল ও শিক্ষাকেন্দ্র, গ্রামীণ স্বাস্থ্যকেন্দ্র রয়েছে। তাই এই পথের অবিলম্বে সংস্কার প্রয়োজন। পাশাপাশি রাস্তা হোক। কিন্তু রাস্তার নামে যেভাবে মাটি খুঁড়ে তার পাচার চলছে। গরিব কৃষকদের জমি খুঁড়ে তাদের রুটিরুজিতে আঘাত করা হচ্ছে তা অবিলম্বে বন্ধ হওয়া প্রয়োজন। ২৪ মার্চ এই দাবি জানানো হয়েছে পোলবা-দাদপুর ব্লক ও মহকুমা সদরের ভূমি ও ভূমিসংস্কার আধিকারিক, জেলা শাসক এবং জেলা পরিষদে। কিন্তু প্রশাসনের পক্ষ থেকে সুরাহার কোন ইঙ্গিত পাইনি। 

Comments :0

Login to leave a comment