MAMATA KALIAGAUNGE

কালিয়াগঞ্জে শান্তি কিভাবে, জানাতে পারলেন না মমতা

রাজ্য

MAMATA KALIAGAUNGE ছবি: মমতা ব্যানার্জির ফেসবুক পেজ থেকে।

একবার পুলিশের নিন্দা করলেন, প্রশংসাও করলেন আরেকবার। হামলায় জড়িতদের সম্পত্তি বাজেয়াপ্ত করার কথা বললেন। কিন্তু কালিয়াগঞ্জের পরিস্থিতি মোকাবিলায় ঠিক কী করণীয় জানাতে পারলেন না মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। 

তাণ্ডবের কড়া নিন্দা করে এলাকায় শান্তি এবং সম্প্রীতি ফিরিয়ে আনার ডাক দিয়েছে বামফ্রন্ট। 

 

বুধবার নবান্নে সাংবাদিক সম্মেলন করেন মমতা। কালিয়াগঞ্জের ঘটনায় মুখ্যমন্ত্রী হামলায় জড়িতদের সম্পত্তি বাজেয়াপ্ত করা দরকার বলে ঘোষণা করেন। মমতা ব্যানার্জির দাবি, রাজ্যের নতুন আইন অনুযায়ী ব্যক্তিগত সম্পত্তি বাজেয়াপ্ত না করলে হামলা আটকানো যাবে না। 

দিনকয়েক ধরে উত্তর দিনাজপুরের কালিয়াগঞ্জে উত্তপ্ত পরিস্থিতি রয়েছে। মঙ্গলবার থানায় আগুন লাগায় একদল বিক্ষোভকারী। মৃত কিশোরীর বিচারের নামে এর মধ্যে বিজেপি তীব্র বিভাজনও ছড়িয়েছে। সাম্প্রদায়িক বিভাজন ছড়ানোর চেষ্টার নিন্দায় বুধবার নবান্নে সরব হননি মুখ্যমন্ত্রী। সীমিত থেকেছেন হামলায়। 

মমতা বলেছেন, ‘‘বিহার থেকে লোক নিয়ে এসে কালিয়াগঞ্জ থেকে রায়গঞ্জে যে জহ্লাদগিরি করেছে, মহিলা পুলিশের ওপর অত্যাচার করেছে, সরকারি সম্পত্তি পুড়িয়ে দিয়েছে, সাধারণ মানুষের সম্পত্তিও পুড়িয়ে দিয়েছে, কড়া তদন্ত করতে বলব পুলিশকে।’’ লোক কারা নিয়ে এসেছে, জানাননি মুখ্যমন্ত্রী।

মুখ্যমন্ত্রী বলেছেন, ‘‘মৃতদেহ ওইভাবে নিয়ে যাওয়া উচিত হয়নি। ভুল হয়েছে।’’ সেই সঙ্গে তাঁর যুক্তি, ‘‘কী করবে, পুলিশকে তখন বড় বড় পাথর ছোঁড়া হচ্ছিল। পুলিশ আহত হয়েছে। চারজনকে সাসপেন্ড করা হয়েছে।’’ তিনি বলেছেন, ‘‘একদিকে মেয়েটির কেসটার তদন্ত হবে। আরেকদিকে যারা গুন্ডামি করেছে তারও তদন্ত হবে।’’ 

কালিয়াগঞ্জে দোষীর শাস্তির দাবিতে ছাত্রীর দেহ আগলে রাস্তায় বসে ছিলেন স্থানীয়রা। লাঠি চালিয়ে এলাকা ফাঁকা করে দেহ রাস্তা দিয়ে টেনে হিঁচড়ে নিয়ে গিয়েছে পুলিশ। 

এমন পরিস্থিতি মোকাবিলায় করণীয় কী? মমতা মনে করেছেন কোভিডে আক্রান্তের দেহ নেওয়ার জন্য ব্যবহৃত ব্যাগ থানায় দেওয়া দরকার। তিনি বলেছেন, ‘‘কোভিডের মতো ডেডবডি রাখার ব্যাগ দেওয়া হবে।’’ 

সম্পত্তি বাজেয়াপ্ত করার প্রসঙ্গে বলেছেন, ‘‘দলমত দেখার দরকার নেই। প্রপার্টি অ্যাটাচ করুক। সিবিআই, ইডি করে। আমাদেরও আইন আছে। যে হামলা করেছে তার না থাকে তার বাবার, ভাইবোনের আছে। প্রপার্টি সিজ না করলে গুন্ডামি কমবে না। আর বিজেপি যদি টাকা দিয়ে থাকে তা’হলে বিজেপি’র ব্যাপার আমি জানি না। আইন আইনের পথে চলবে।’’ 

তিনি বলেন, ‘‘দুঃখজনক ঘটনা। হোয়াটসঅ্যাপ মেসেজ দেখেছি। প্রেমের সম্পর্ক ছিল। পুলিশ তদন্ত করছে।’’ মৃত ছাত্রীর পরিবারই জানিয়েছে প্রণয়ের সম্পর্কের কথা। পুলিশ বিষক্রিয়ায় মৃত্যুর কথা বলছে। স্থানীয়দের একাংশের বক্তব্য, আত্মহত্যার ইঙ্গিত দিচ্ছে প্রশাসন। পরিবার এই ব্যাখ্যা মানতে নারাজ। 

এদিন কালিয়াগঞ্জে মঙ্গলবারের ঘটনা বলে একটি ভিডিও ছড়িয়ে পড়ে। যেখানে দেখা গিয়েছে পুলিশ এবং সিভিক ভলান্টিয়ারদের ঘিরে ধরে পেটানো হচ্ছে। কালিয়াগঞ্জে ছাত্রীর মৃত্যুর ক্ষেত্রে ময়না তদন্তে বিষক্রিয়ার প্রমাণ মিলেছে বলে দাবি পুলিশের। কিন্তু পুলিশের কথায় বা কাজে ভরসা করছেন না স্থানীয়রা। বামফ্রন্টের তরফে বারবার দোষীদের শাস্তির সঙ্গে সাম্প্রদায়িক শান্তির পক্ষে প্রশাসনের ভূমিকা দাবি করা হচ্ছে।  

Comments :0

Login to leave a comment