Howrah Puri Vande Bharat

হাওড়া থেকে শুরু দ্বিতীয় বন্দে ভারত এক্সপ্রেসের ট্রায়াল

রাজ্য

Howrah Puri Vande Bharat

রাজ্য শীঘ্রই রাজ্যে চলবে দ্বিতীয় বন্দে ভারত এক্সপ্রেস। হাওড়া থেকেই ছাড়বে এই ট্রেন। ফলে হাওড়া থেকে ছাড়া বন্দে ভারতের সংখ্যা হবে দুটি। শুক্রবার সকালে রাজ্যের দ্বিতীয় বন্দে ভারতের ট্রায়াল রান হলো। হাওড়া স্টেশন থেকে পুরী পর্যন্ত বন্দে ভারতের ট্রায়াল রান হয় এদিন সকাল ৬টা ১০ মিনিট নাগাদ। খুব শিগগির হাওড়া - পুরী রুটে ছুটবে বন্দে ভারত এক্সপ্রেস। এদিন হাওড়া স্টেশনের নতুন কমপ্লেক্সের ২১ নং প্লাটফর্ম থেকে বন্দে ভারতের একটি নতুন রেক ছেড়ে যায়। দক্ষিণ পূর্ব রেলের সূত্রে জানা গেছে ৬ ঘণ্টাতেই পৌঁছে যাওয়া যাবে পুরী। 


শুক্রবার সকালে ছেড়ে যাওয়া ট্রেনটি পুরী পৌঁছায় দুপুর ১২টা ৩৫ মিনিটে। আবার দুপুর ১টা ৫০ মিনিটে পুরী থেকে হাওড়ার উদ্দেশে রওনা দেয় ট্রেনটি। রাত সাড়ে ৮-টায় পৌঁছবে হাওড়া। সব ঠিকঠাক থাকলে ১৬ কোচের এই বন্দে ভারত মে মাস থেকেই যাত্রী পরিষেবা শুরু করতে পারে বলে দক্ষিণ পূর্ব রেল সূত্রে জানা গেছে। এর আগে উত্তরবঙ্গে যাওয়ার জন্য একটি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন চালু হয়েছে। 
বন্দে ভারতের সর্বোচ্চ গতি প্রতি ঘণ্টায় ১৬০ কিলোমিটার। রেলসূত্রে খবর, ট্রেনটি চালু হবে মে মাসেই। সোমবার, শুক্রবার ও শনিবার- সপ্তাহে তিন দিন এই ট্রেন চলবে। জানা গিয়েছে, ভুবনেশ্বর, কটক ও খড়গপুরে ট্রেনটি দাঁড়াবে। সর্বোচ্চ ১৩০ কিলোমিটার ঘণ্টা বেগে চলবে এই বন্দে ভারত ট্রেনটি।  

বুধবারই চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি থেকে বন্দে ভারতের রেক হাওড়ায় পাঠানো হয়েছে। ট্রেনটির রক্ষনাবেক্ষন করা হবে সাঁত্রাগাছি স্টেশনে। শুক্রবার হাওড়া পুরীর মধ্যে যাতায়াত করার জন্য বন্দে ভারতের ১৬ কোচের নতুন রেকটির ট্রায়াল রানের জন্য হাওড়া স্টেশনে উপস্থিত ছিলেন দক্ষিণ পূর্ব রেলের আধিকারিক সহ ইঞ্জিনিয়াররা। রেকটির ট্রায়াল রান দেখতে ট্রেন যাত্রীদের মধ্যে উৎসাহ লক্ষ্য করা যায়। আরও তিনদিন হাওড়া পুরীর মধ্যে বন্দে ভারতের ট্রায়াল রান হবে বলে রেল সূত্রে জানা গেছে।

প্রসঙ্গত, বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনটির সর্বোচ্চ গতি ঘণ্টায় ১৩০ কিলোমিটার। সম্প্রতি একটি আরটিআই প্রশ্নের উত্তরে জানা গেছে ঘণ্টায় মাত্র ৮৩ কিলোমিটার গতিতেই ছুটছে বন্দে ভারত এক্সপ্রেস। গত দু’বছর ধরেই একই অবস্থা। ট্রেনটি শুরুর সময় গতিবেগ নিয়ে জমকালো প্রচার চালিয়েছিল কেন্দ্র। কিন্তু পরিকাঠামোর উন্নয়নে কোনও জোর দেয়নি। ফলে খারাপ রেল লাইনের জন্য সাধ থাকলেও গতি বাড়াতে পারেনি বন্দে ভারত এক্সপ্রেস। 
 

Comments :0

Login to leave a comment