JAPAN QUAKE

ফের কম্পনের শঙ্কা জাপানে, হ্রাস সুনামি সতর্কতার মাত্রা

আন্তর্জাতিক

ভেঙে পড়া ঘরবাড়ি, ছবি সোশাল মিডিয়া থেকে।

কেবল একটিই নয়। প্রায় ৬০টি কম্পন ধরা পড়েছে জাপানে। সরকারি ভূতাত্ত্বিক প্রতিষ্ঠান জানিয়েছে চলতি সপ্তাহে ফের হতে পারে কম্পন। তবে, সুনামি সতর্কতা একন আর ‘গুরুতর’ পর্যায়ে রাখেনি প্রশাসন। 
ইশিকাওয়া প্রশাসনিক এলাকায় টোয়ামা শহরে ক্ষয়ক্ষতি গুরুতর বলে জানাচ্ছে সংবাদমাধ্যম। ভেঙে পড়েছে বাড়িঘর। ক্ষতি হয়েছে রাস্তারও। কম্পনের জেরে ধস নেমেছে বহু জায়গায়। ফাটল ধরেছে গুরুত্বপূর্ণ একাধিক রাস্তায়। 
সুনামি সতর্কতার মাত্রা কমালেও সমুদ্রপারের প্রায় দশ হাজার মানুষকে উঁচু জায়গায় সরে যেতে বলা হয়েছে। সোমবার অনুমান ছিল ঢেউয়ের উচ্চতা ১৬ ফুট পর্যন্ত উঠতে পারে। তবে তা হয়নি। 
বিবিসি’র প্রতিবেদনে জানানো হয়েছে টোয়ামা এবং কানাজাওয়া শহরের মাঝে রাস্তার বহু অংশে বড় ফাটল দেখা গিয়েছে। কম্পন হয়েছে ৭.৬ মাত্রার। এক মিনিটের বেশি ছিল স্থায়িত্ব। ২০১১’র মার্চে ভূমিকম্পে ভয়াবহ ক্ষয়ক্ষতির স্মৃতি ফিরিয়েছে এদিনের কম্পন। 
ইশিকাওয়া প্রশাসনিক এলাকার নোটা উপদ্বীপে বহু বাড়িঘর ভেঙেছে। তার নিচে বাসিন্দারা চাপা পড়ে আছেন বলে আশঙ্কা রয়েছে সন্ধ্যার পরও। এখানে তাপমাত্রা শূন্যের নিচে নেমে যাচ্ছে রাতে। তার মধ্যেই খোলা আকাশের নিচে কাটাতে হবে বহু বাসিন্দাকে। 
জাপান সরকার বলছে ক্ষয়ক্ষতির হিসেব এখনও করে ওঠা যায়নি। প্রাণহানি হয়েছে কিনা জানার চেষ্টা হচ্ছে। কম্পনের প্রভাব টের পেয়েছেন পর্যটকরাও। জাপানের পার্বত্য নাগানো এলাকায় ‘স্নো স্পোর্টস’ মরশুমে যোগ দিতে এসে আটকে পড়েছেন। জাপানের টেলিভিশনে দেখানো হয়েছে ওয়াজিমা শহরে ছড়িয়ে পড়েছে আগুনের হল্কা। বহু বাড়ি আগুনের আওতায় পড়ে যায়।

Comments :0

Login to leave a comment