TRUST VOTE KEJRIWAL

আদালতে হাজিরার আগে বিধানসভায় আস্থা প্রস্তাবে কেজরিওয়াল

জাতীয়

৬ বার সমন পাঠিয়েছে ইডি। আদালত হাজিরা দিতে বলেছে শনিবার। ঠিক আগের দিন দিল্লি বিধানসভায় আস্থা প্রস্তাব আনলেন ‘আপ’ প্রধান এবং দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। 
‘আপ’ সরকারের গরিষ্ঠতা নিরঙ্কুশ। তবে শক্তির প্রমাণ জনসমক্ষে পেশ করতেই কেজরিওয়াল আস্থা প্রস্তাব পেশ করেছেন। কেজরিওয়াল নিজেই গ্রেপ্তারির আশঙ্কা জানিয়েছেন কয়েকদফায়। ঘুরপথে তাঁর সরকার ফেলে দেওয়ার চেষ্টার জন্য দায়ী করেছেন বিজেপি এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। 
এদিন ফের বিধানসভায় কেজরিওয়াল বলেছেন, ‘‘দলের দুই বিধায়ক জানিয়েছেন যে বিজেপি’র থেকে ২৫ কোটি টাকা করে দেওয়ার প্রস্তাব রয়েছে। দল ভাঙানোর চেষ্টা চলছে। তাদের বলা হয়েছে যে অরবিন্দ কেজরিওয়ালকে গ্রেপ্তার করা হবে। দিল্লির ‘আপ’ সরকার ফেলে দেওয়া হবে।’‘
কেজরিওয়াল বলেছেন যে দিল্লির আবগারি নীতিতে বেআইনি লেনদেনের অভিযোগ তুলে তদন্ত করছে ইডি। সেই নীতি আগেই বাতিল করা হয়েছে। দুর্নীতির অভিযোগ ভিত্তিহীন। অথচ তদন্তের নামে বন্দি করা হয়েছে প্রাক্তন উপমুখ্যমন্ত্রী মনীশ সিসোদিয়াকে। 
বিজেপি’কে লক্ষ্য করে তিনি বলেছেন, ‘‘বারবার দেখা যাচ্ছে দল ভাঙিয়ে নির্বাচিত সরকার ফেলে দেওয়া হচ্ছে। মিথ্যা মামলা দিয়ে দখল করা হচ্ছে সরকার।’’ 
বিধায়কদের ঘুষ দেওয়ার টোপ সংক্রান্ত অভিযোগ এর আগেও তুলেছিলেন কেজরিওয়াল। তারপরই তাঁর বাসভবনে যায় কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক নিয়ন্ত্রিত দিল্লি পুলিশ। 
ইডি পাঁচবার সমন পাঠালেও হাজিরা দেননি কেজরিওয়াল। দিল্লির আদালতে ইডি হাজিরার আবেদন জানায়। দিল্লির আদালত কেজরিওয়ালকে হাজিরার নির্দেশ দিয়েছে। আদালত বলেছে, আইন অনুযায়ী এই নির্দেশ মানতে বাধ্য কেজরিওয়াল।

Comments :0

Login to leave a comment