KHARGE ARMY PENSION

আহত সেনার প্রাপ্যও কাড়ছে কেন্দ্র, অভিযোগ খাড়গের

জাতীয়

KHARGE ARMY PENSION

শারীরিক অক্ষম হয়ে পড়া সেনা কর্মীদের পেনশন নীতি বদলেছে কেন্দ্র। প্রাপ্য কমে যাওয়ার আশঙ্কায় ক্ষোভ জানিয়েছে অবসরপ্রাপ্ত সেনা কর্মীদের সংগঠন। এবার কড়া প্রতিক্রিয়া জানালেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গেও।

শনিবার খাড়গে বলেছেন, ‘‘মুখে দেশপ্রমের খই ফোটে বিজেপি সরকারের। বাস্তবে সেনা এবং প্রতিরক্ষা ক্ষেত্রে সামান্য যত্ন নেই। এক পদ এক পেনশনবাস্তবে হয়নি এখনও। এর মধ্যে কমানোর ব্যবস্থা হলো লড়াইয়ে আহত সেনাকর্মীদের পেনশনও।’’

অবসরের সময় কোনও না কোনও শারীরিক অক্ষমতা থাকে প্রায় ৪০ শতাংশ সেনা আধিকারিকের। খাড়গের অভিযোগ, নরেন্দ্র মোদী সরকারের নতুন নীতিতে এঁদের সকলের পেনশন কমবে। অতীতে বিভিন্ন মামলায় আদালতের রায় রয়েছে। আন্তর্জাকি স্তরেও সবাই মানে এমন নানা বিধি রয়েছে। মোদী সরকার সেসবের তোয়াক্কা করছে না।

খাড়গের মন্তব্য, ‘‘বিজেপির ভুয়ো দেশপ্রেম আরেকবার ধরা পড়ে গিয়েছে। এর আগে ২০১৯-এ এমন বিশ্বাসঘাতকতা করেছিল মোদী সরকার। শারীরিক অক্ষমতা থাকলেও তাঁদের পেনশনে কর ছাড় তুলে দিয়েছিল। বসিয়েছিল কর।’’

২১ সেপ্টেম্বর নতুন বিধি চালু করতে নির্দেশিকা জারি করে প্রতিরক্ষা মন্ত্রক। আঘাত জনিত পেনশন এবং সেনার অক্ষমতাজনিত ক্ষতিপূরণ বিধিচালু হয়। পুরনো বিধি বাতিল হয়। আঘাতজনিত শারীরিক অক্ষমতার সংজ্ঞা বদলানো হয় নতুন বিধিতে। কোন ধরনের অক্ষমতা বিবেচ্য, তার তালিকা করা হয়েছে বলে জানা গিয়েছে। অক্ষমতার শতাংশ নির্ণয় সংক্রান্ত বক্তব্যও জানানো হয়েছে বিধিতে। 

প্রতিরক্ষা মন্ত্রকের দাবি, উচ্চ রক্তচাপ বা রক্ত শর্করার মতো রোগও নতুন বিধিতে ক্ষতিপূরণের আওতায় আসবে। কিন্তু অবসরপ্রাপ্ত সেনাদের সংগঠন বলেছে, নতুন বিধিতে সেনার কর্মীরা প্রতিরক্ষা মন্ত্রকের অন্য কর্মীদের তুলনায় বাড়তি অসুবিধার মুখে পড়বেন। অক্ষমতা জনিত পেনশনের জন্য ন্যূনতম ১০ বছর কাজের শর্ত চাপানো হয়েছে। 

খাড়গে বলেছেন, ‘‘মোদী সরকার বারবার সেনা কর্মী এবং অবসর নেওয়া সেনার কল্যাণে ক্ষতিকর ভূমিকা নিচ্ছে। এক পদ এক পেনশন-২বিধিতেও প্রচুর অসঙ্গতি রয়েছে। 

Comments :0

Login to leave a comment